করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় জাতিসংঘ মহাসচিবের প্রশংসা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 23:32:02

কোভিড-১৯ মহামারীর স্বাস্থ্য ও আর্থ-সামাজিক পরিণতি প্রশমিত করার বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এসব  বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের অতীতের সাফল্যের কথা উল্লেখ করে জাতিসংঘের মহাসচিব বলেন, ঝুঁকি নিরসনে বিশ্বব্যাপী নেতৃত্বের হিসাবে বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ের পরিপ্রেক্ষিতে তিনি এ জাতীয় সাফল্য দেখে অবাক হননি। বাংলাদেশের জনগণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রতিজ্ঞার প্রশংসা করেন মহাসচিব।

এ সময় মহাসচিব-পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ টিকা বিশ্বের সকলের জন্য ভালো কাজ করবে বলে একমত হন।

জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতার প্রশংসা করে বলেন, মিয়ানমারে শরণার্থীদের ফিরিয়ে দেওয়া আমাদের সাধারণ লক্ষ্য। সংকট সমাধানে জাতিসংঘ বাংলাদেশকে সমর্থন দিতে প্রস্তুত রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মহাসচিবকে ভাসানচরে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কে অবহিত করেন এবং রোহিঙ্গাদের জন্য জাতিসংঘের সহায়তার অনুরোধ করেন।

পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু অর্থায়ন ব্যয় করার জন্য জাতিসংঘ মহাসচিবকে আহ্বান জানান।

জলবায়ু পরিবর্তন প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিব জানান, অভিযোজিত কৌশলগুলির জন্য প্রস্তাবিত জলবায়ু তহবিলের ৫০ শতাংশ বরাদ্দ দেওয়ার জন্য তিনি দাতাদের বলবেন। তিনি উপকূলীয় অঞ্চলে বাংলাদেশের বিশাল অভিযোজন প্রচেষ্টা এবং নদী পরিচালনার লক্ষণীয় প্রচেষ্টা বলে অভিহিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে মুজিব বর্ষ এবং আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশ নিতে আমন্ত্রণ জানান। নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর