জে কে আর্কিটেক্ট অব দ্য ইয়ার ‘ভিত্তি স্থপতি বৃন্দ লিমিটেড’

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 16:50:27

ময়মনসিংহের হালুয়াঘাটে স্থাপিত ‘একমাত্রা ডিবিবিএল একাডেমি’ প্রকল্পটির জন্য ভিত্তি স্থাপতি বৃন্দ লিমিটেডকে, ভারতের জে. কে. সিমেন্ট লিমিটেড ২০২০ সালের ৩০ তম “জে. কে. আর্কিটেক্ট অব দ্য ইয়ার, ফরেন কান্ট্রিজ” ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়েছে। এর ভিত্তি আরও তিনবার এই সম্মানজনক পুরস্কারে ভূষিত হয়।

রোববার (২৮ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারের বিষয়টি নিশ্চিত করেছে ভিত্তি স্থাপতি বৃন্দ লিমিটেড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারীর এই চলমান সময়ে, আমাদের জীবনযাত্রায় নানান প্রতিবন্ধকতা সত্ত্বেও, পুরস্কারটি আমাদের মাঝে আশার আলো সঞ্চার করেছে, যা আমাদের এক সাথে এগিয়ে যাওয়ার সাহস যোগায়।

২০০১ সালে জাপানী শিক্ষার্থী ‘হিরোকি ওয়াতানাবে’ ঢাকা শহর ঘুরে দেখার সময়েই শহরের ভাসমান পথ-শিশুদের দেখে ওদের জন্য বিশেষ কিছু করার তাগিদ অনুভব করেন। এই লক্ষ্যেই তিনি তার কিছু সমমনা বন্ধুদের সাথে একত্রে পথ-শিশুদের নিরাপদ আশ্রয় এবং শিক্ষার উদ্দেশ্যে প্রতিষ্ঠা করেন এই ‘একমাত্রা  ফাউন্ডেশন’। এরই ফলশ্রুতিতে ফাউন্ডেশনটি ২০১০ সালে পথ-শিশুদেরকে তাদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দেওয়ার নিশ্চয়তায় ময়মনসিংহের হালুয়াঘাটে ‘একমাত্রা ডিবিবিএল একাডেমি’ নামের এই একাডেমিটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করে। ভিত্তি স্থপতি বৃন্দ লিঃ সুবিধা বঞ্চিত পথ-শিশুদেরকে জন্য কিছু করার তাগিদে, এই প্রো-বোনো প্রকল্পের সাথে যুক্ত হয়। 

শিশুদের সৃজনশীল শিক্ষা, নিরাপদ আশ্রয় এবং বিনোদনের জন্য প্রতিষ্ঠিত এই প্রকল্পটি, ৩.৪ একর জায়গার উপর নির্মিত, যা খুব নিবিড়ভাবে প্রকৃতির সাথে মিশে তৈরি করেছে এক নান্দনিক সৌন্দর্য।

প্রাকৃতিকভাবে তিনদিকে মৌসুমী জলাধারে আবিষ্ট, নির্মল সবুজে পরিবেষ্টিত এই জায়গাটি ভারতীয় সীমান্তবর্তী পাহাড়ি পটভূমিতে অবস্থিত। শৈল্পিক এবং পরিবেশ-বান্ধব প্রকল্পটি সম্পূর্ণ দেশীয় প্রচলিত উপকরণ ব্যবহারের মাধ্যমে নির্মাণ করা হয়, এর কার্যকর ব্যয় কমানোর উদ্দেশ্যে । প্রকল্পটি নির্মাণে  দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব-কোণের  প্রাকৃতিক নির্মল বায়ুর নির্বিঘ্ন চলাচল এবং জলাধারে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে শুষ্ক-মৌসুমে নিরবচ্ছিন্ন জলের প্রাপ্তির বিষয়টিকে সর্বাধিক অগ্রাধিকার দেওয়া হয়েছে। মৌসুমী কৃষিকাজকে প্রাধান্য দিয়ে এবং প্রকল্পের স্বয়ংসম্পূর্ণতার কথা বিবেচনা রেখে, ভবন এবং উন্মুক্ত-স্থানের সন্নিবেশের নকশা করা হয়।

বর্তমানে, ১৬০ এর অধিক পথ-শিশুর নিরাপদ ভবিষ্যৎ বিনির্মাণে এই একাডেমির শিক্ষক এবং সহায়তা কর্মীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর