কলেজের পরিত্যক্ত ঘরে ‘গাঁজার বাগান’!

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-29 02:42:55

রাজশাহী মহানগরীতে একটি কলেজের পরিত্যক্ত এক ঘরে গাঁজার ‘বাগান’ গড়ে তোলা হয়েছে। শুধু এই ঘরই নয়, ঘরের পাশে একটি অসম্পন্ন টয়লেট এবং আশপাশের ফাকা জায়গাগুলোতেও বেড়ে উঠছে গাঁজার গাছ। এ ব্যাপারে কোন খবর নেই থানা পুলিশের কাছে।

গাঁজার এমন বাগান গড়ে তোলা হয়েছে নগরীর উপরভদ্রা এলাকার উত্তরবঙ্গ শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে। কলেজ কর্তৃপক্ষের অগোচরেই স্থানীয় মাদকসেবীরা এসব গাঁজার গাছ লাগিয়েছেন বলে স্থানীয় এক ব্যক্তি জানিয়েছেন। কলেজের অধ্যক্ষও দাবি করেছেন- এ ব্যাপারে তিনি কিছুই জানেন না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত উত্তরবঙ্গ শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে শিক্ষকদের ব্যাচেলর অব এডুকেশন (বিএড) কোর্স করানো হয়। করোনাভাইরাস পরিস্থিতিতে এখন সপ্তাহে দুদিন কলেজ চলে। তবে কারও নজরেই আসেনি কলেজের পেছনের দিকে থাকা এই গাঁজার বাগান।

এলাকার একটি সূত্র খবর দিলে শনিবার বিকালে সরেজমিনে পরিদর্শন করা হয়। এ সময় দেখা যায়, কলেজের পেছন দিকে একটি ঘর এবং টয়লেট নির্মাণাধীন অবস্থায় পড়ে আছে। আর সেখানেই লাগানো হয়েছে গাঁজার গাছ। ঘর দুটির সামনের অংশ, পুকুর পাড়েও রয়েছে গাঁজার গাছ।

এই জায়গাটির পাশেই ইটের খোয়ার ব্যবসা করেন শফিকুল ইসলাম। তিনি জানালেন, জায়গাটি খুব খারাপ। এখানে মাদকসেবীদের আনাগোনা খুব বেশি। তারাই এখানে এসব গাছ লাগিয়েছেন। প্রয়োজন মতো তারা এখান থেকে গাঁজা সংগ্রহ করে নিয়ে যান। এ সবই তিনি দেখেন, কিন্তু প্রতিবাদ করার সাহস নেই। কলেজ কর্তৃপক্ষও এ ব্যাপারে কিছু জানে না।

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারন চন্দ্র বর্মন ছবি দেখেই স্বীকার করেন এগুলো গাঁজার গাছ। তিনি বলেন, গাঁজার গাছ নিশ্চই কলেজ কর্তৃপক্ষ লাগায়নি। নির্জন স্থানে এটা মাদকসেবীদের কাজ। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

উত্তরবঙ্গ শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রুবিনা আক্তার বানু বলেন, আমি তো এ রকম কিছু জানি না। আমার এরিয়ার মধ্যে এমন কিছু হবে আর আমি জানব না সেটাও হয় না। আমার নাইটগার্ড আছে, আয়া আছে। তারা থাকতে তো সেখানে গাঁজার গাছ বেড়ে ওঠার কথা না। কলেজে গিয়ে তিনি নিজে জায়গাটি দেখবেন। গাঁজার গাছ থাকলে পরিষ্কার করবেন বলে জানান।

এ সম্পর্কিত আরও খবর