মাহবুব তালুকদারকে নিয়ে ক্ষোভ ঝাড়লেন সিইসি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:49:07

নির্বাচন কমিশনকে নিয়ে বিভিন্ন সময় সমালোচনা করে আসা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারকে নিয়ে প্রকাশ্যে ক্ষোভ ঝারলেন সিইসি কে এম নূরুল হুদা।

সিইসি বলেন, বর্তমান নির্বাচন কমিশনকে হেয়, অপদস্ত করার জন্য মাহবুব তালুকদার যা করা দরকার সবই করছেন। ব্যক্তিগত স্বার্থে ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে কমিশনকে হেয় করে চলেছেন তিনি।

মঙ্গলবার (০২ মার্চ) জাতীয় ভোটার দিবস উপলক্ষে নির্বাচন ভবনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সিইসি যখন বক্তব্য দিচ্ছিলেন, মাহবুব তালুকদারসহ চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিব, এনআইডি উইংয়ের মহাপরিচালক ও প্রকল্প পরিচালক তখন মঞ্চে বসা।

মাহবুব তালুকদারের কঠোর সমালোচনা করে নূরুল হুদা বলেন, মাহবুব তালুকদার অভ্যাসগতভাবে সারাজীবন আমাদের এ নির্বাচনে যোগ দেওয়ার পরদিন থেকে যা কিছু ইসির নেগেটিভ দিক তা পকেট থেকে একটা কাগজ বের করে পাঠ করতেন। আজকেও এর ব্যতিক্রম হয়নি। ভোটার দিবস উপলক্ষে তিনি একটা রাজনৈতিক বক্তব্য দিয়েছেন।

তিনি আরও বলেন, দেশের নির্বাচন কমিশনের স্বার্থে তিনি (মাহবুব তালুকদার) কাজ করেন না। ব্যক্তি স্বার্থে ও একটা উদ্দেশ্য সাধনের জন্য, এ কমিশনকে অপদস্ত করার জন্য যতটুকু যা করা দরকার তিনি ততটুকু করেছেন।

সিইসির আগে মাহবুব তালুকদার নির্বাচন নিয়ে বলেন, দেশের নির্বাচন পরিস্থিতি এবং কমিশনের ভূমিকা নিয়ে তিনি হতাশ।

মাহবুব তালুকদার বলেন, এক কেন্দ্রিক স্থানীয় নির্বাচনের তেমন গুরুত্ব নেই। নির্বাচনে মনোনয়ন লাভই এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্থানীয় নির্বাচনেও হানাহানি, মারামারি, কেন্দ্র দখল, ইভিএম ভাঙচুর ইত্যাদি মিলে এখন অনিয়মের মডেল তৈরি হয়েছে। নির্বাচন প্রক্রিয়ার সংস্কার না হলে এখন যে ধরনের নির্বাচন হচ্ছে, তার মান আরও নিম্নগামী হওয়ার আশঙ্কা রয়েছে বলে তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর