চার্জশিটে সাংবাদিকের নাম, কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-23 11:13:20

রাজবাড়ীর কালুখালীর আলোচিত রবিউল হত্যার ঘটনায় সাংবাদিকের নাম মামলার চার্জশিটে অন্তর্ভুক্ত করায় অভিযোগপত্র গ্রহণ করেননি রাজবাড়ীর দুই নং আমলী আদালত।

বুধবার (০৩ মার্চ) রাজবাড়ীর দুই নং আমলী আদলতের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মৌসুমী সাহা এ আদেশ দেন।

এমনকি ঘটনাটি রাজবাড়ীর সিআইডি শাখাকে পুনঃতদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। একই সাথে মামলার তদন্তকারী কর্মকর্তা রাজবাড়ী ডিবির এসআই ফেরদৌস আহমেদসহ তদন্ত তদারকির সাথে জড়িত সংশিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তপূর্বক আইনআনুক ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ পুলিশের আইজিপি ও ঢাকা রেঞ্জের ডিআইজিকে আদালতের আদেশের কপি পাঠানো হয়েছে।

চার্জশিটভুক্ত আসামি সাংবাদিক দেবাশীষ বিশ্বাস বাংলাদেশ প্রতিদিন ও ডিবিসি নিউজের রাজবাড়ী জেলা প্রতিনিধি এবং বালিয়াকান্দি উপজেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক।

আদালতের আদেশে উল্লেখ করা হয়েছে, অভিযোগপত্র ভুক্ত আসামি সাংবদিক দেবাশীষ বিশ্বাস বর্ণিত রবিউল খুনের ঘটনার সাথে কিরূপ জড়িত তার বিন্দুমাত্র আভাস দাখিলি কাগজপত্রদি (চার্জশিট ও মামলার কেস ডকেট) পর্যালোচনায় পাওয়া যায়নি। এরূপ ব্যক্তিকে হত্যা মামলায় জড়িত করার কাজটি তদন্তকারী কর্মকর্তার ইচ্ছাকৃত ত্রুতি মর্মে প্রতীয়মান হয়।

উক্তরূপ কর্মসংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তার পক্ষপাতদুষ্ট, অসৎ এবং দায়িত্বহীন আচরণ হিসেবে বিবেচিত হওয়ার যোগ্য। উক্ত তদন্তের তদারককারী কর্তৃপক্ষও বে-আইনি ও নীতিবহিঃভূত কাজের দায় কোনমতেই এড়াতে পারে না। শুধুমাত্র তদন্তকারী কর্মকর্তার একার পক্ষে এরূপ কাজ করা সম্ভব নয় বলেও আদালতের কাছে প্রতিয়মান হয়।

তদন্তের মতো ফৌজদারী অপরাধ তদন্তক্রমে মানুষের ন্যায়বিচার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার কাজে নিয়োজিত বিভাগের কতিপয় কর্মকর্তার এরূপ অন্যায় কাজের কারণে বিচার সংশ্লিষ্ট পুরো ব্যবস্থার প্রতি মানুষের অনান্থা সৃষ্টি হওয়ার আশঙ্ক্ষা আদালতেকে গভীরভাবে দুঃখিত করেছে।

উপরোক্ত আলোচনার পর মামলার তদন্তকারী কর্মকর্তার রাজবাড়ী ডিবির এসআই ফেরদৌস আহম্মেদ, বিপি (৮৬১১১৪০৪৭৭) সহ তদন্ততদারকির সাথে জড়িত সংশ্ণিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তপূর্বক আইনআনুক ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হলো এবং ন্যায় বিচারের স্বার্থে মামলাটির অধিকতর তদন্ত করে প্রতিবেদন দাখিরের জন্য রাজবাড়ীর সিআইডি শাখাকে নির্দেশ প্রদান করা হলো।

আদালতের আদেশে আরও উল্লেখ করা হয়েছে, পর্যালোচনা করে দেখা গেছে-  আসামি দেবাশীষ বিশ্বাস একজন সাংবাদিক। সে লাশ উদ্ধার হয়েছে মর্মে খবর পেয়ে ঘটনাস্থলে তার দায়িত্ব পালন করতে গিয়েছিলেন। তিনি এজাহার বর্ণিত হত্যাকান্ড সংঘটিত হওয়ার সময় কথিত ঘটনাস্থলে কিভাবে উপস্থিত ছিল বা তার সাথে কিরূপে সম্পৃক্ত ছিল তা কোনও মতেই সাক্ষীদের সাক্ষ্য পর্যালোচনায় বোধগম্য নয়।

রাজবাড়ীর কোর্ট ইন্সেপেক্টর মো. মাহবুবুর রহমান বার্তা২৪.কম’কে বলেন, ‘রবিউল হত্যা মামলার চার্জশিটে ত্রুটি থাকায় আদলত অভিযোগপত্রটি গ্রহণ করেননি এবং তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীর ব্যবস্থা গ্রহণের আদালত নির্দেশ দিয়েছেন।’

এ সময় আদালতে মামলার বাদী মোছা. শাবানা আক্তার, রাষ্ট্রপক্ষের সিএসআই আফসার উদ্দীন উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর