সড়ক সংস্কারে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-25 04:47:40

মেহেরপুরের মুজিবনগর উপজেলার বিশ্বনাথপুরে নির্মাণাধীন সড়কে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলেছে এলাকাবাসী। তবে কর্তৃপক্ষের তদারকি না থাকায় কোনও প্রকার বাঁধা ছাড়ায় কাজ করছেন ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন।

সরেজমিনে দেখা গেছে, সংস্কারকৃত ৪৩০ মিটার সড়কের ডাব্লিউবিএম করা হয়েছে নিম্নমানের খোয়া দিয়ে। রাস্তার মাঝে একটি কালভার্ট নির্মাণ কাজ চলমান। কালর্ভাট নির্মাণে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের ইট-বালু। বেইজ ঢালায় ও গাথুনির জন্য কুষ্টিয়ার সেকেন্ড ঢালায় (চিকন) বালু ব্যবহার হচ্ছে। বালু-সিমেন্টের অনুপাতের ক্ষেত্রে সিমেন্টের ব্যাবহার কম হচ্ছে- তা স্বীকার করেছেন শ্রমিকরাও। কাজের সাইডে প্রকৌশল অফিসের কাউকে তদারকি করতে দেখা যায়নি।

সড়ক সংস্কারে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

এদিকে সড়ক সংস্কারে কাজে নিয়োজিত শ্রমিকরাও ঠিকাদার ও তদারিক প্রতিষ্ঠানের নাম বলতে পারেননি। স্থানীয়রা জানান, এ কাজের তদারিক প্রতিষ্ঠান এলজিইডি।

মুজিবনগর উপজেলার মোনাখালী ইউনিয়নের সীমানায় নির্মাণাধীন এই সড়কের কাজের ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম ও কাজের মান নিয়ে কথা বলতে গেলে মুজিবনগর উপজেলা প্রকৌশলী শাহিন আক্তার বলেন, ‘বিশ্বনাথপুরে আমার অধীনে কোনও কাজ হচ্ছে না। বিশ্বনাথপুরের কাজ সদর উপজেলা প্রকৌশলীর অধীনে হতে পারে।’

সড়ক সংস্কারে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সদর উপজেলা প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, ‘সদর উপজেলার ভেতরে কোনও বিশ্বনাথপুর গ্রাম নেই। ওটা মুজিবনগরের সীমানায়। তবে সড়ক ও জনপথ বিভাগের কিছু কাজ আছে খোঁজ নিয়ে দেখবো।’

মেহেরপুর সড়কও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী অনুজ কুমার দে বলেন, ‘বিশ্বনাথপুরে আমাদের কোনও কাজ হচ্ছে না।’

এ সম্পর্কিত আরও খবর