কোভিশিল্ড টিকার আরও ৪ কোটি ডোজ কেনার চেষ্টায় বাংলাদেশ

, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 15:32:00

ভারতের সেরাম ইনস্টিটিউটের (এসআইআই) উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ এর আরও ৪ কোটি ডোজ কিনতে চায় বাংলাদেশ। এর জন্য সেরামের সঙ্গে যোগযোগ করেছে সরকার।

বৃহস্পতিবার (০৪ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স বাংলাদেশের স্বাস্থ্য সচিব আবদুল মান্নানের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলেছে, টিকা কেনার বিষয়ে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে আলোচনা চলছে।

তবে, এ বিষয়ে জানতে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোন কথা বলতে রাজি হয়নি।

১৬ কোটির বেশি মানুষের দেশ বাংলাদেশে ইতিমধ্যে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী তিন কোটি ডোজ টিকার মধ্যে দুই চালানে ৭০ লাখ ডোজ হাতে পেয়েছে।

এর আগে ভারত সরকার উপহার হিসেবে ২০ লাখ ডোজ টিকা দিয়েছিল, সেটাও সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, যা তারা বাজারজাত করছে কোভিশিল্ড নামে।

স্বাস্থ্য সচিব রয়টার্সকে বলেছেন, বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে কোভ্যাক্স কর্মসূচি থেকে ৬ কোটি ৮০ লাখ ডোজ টিকা পাওয়ার কথা রয়েছে। জুনের মধ্যে ১ কোটি ডোজের মত পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মসূচিটির লক্ষ্য হলো বিশ্বের সমস্ত দেশগুলির মধ্যে ভ্যাকসিনগুলি সুষ্ঠুভাবে ভাগ করে দেওয়া।

ডব্লিউএইচও ও ইউনিসেফ জানিয়েছে, কোভিড ভ্যাকসিনগুলির প্রথম চালানের একটি অংশ নিম্ন এবং মধ্যম আয়ের কয়েকটি দেশে দেওয়া হবে।

মান্নান আরও বলেছেন, বর্তমানে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের একমাত্র পরিবেশক, তবে এসআইআই থেকে ভবিষ্যতে কারা পরিচালনা করবেন সরকার এখনও সিদ্ধান্ত নেয়নি।

এ বিষয়ে রয়টার্সের প্রশ্নের উত্তরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা বলেছেন, আমরা করোনা টিকার কোনও অতিরিক্ত ডোজ অর্ডার করিনি। এখন পর্যন্ত মোট তিন কোটি ডোজের অর্ডারই আমরা দিয়েছি। অতিরিক্ত অর্ডারের বিষয়টি নির্ভর করবে সরকারের ওপর।

এ সম্পর্কিত আরও খবর