‘দখল ও দূষণে হুমকির মুখে বুড়িগঙ্গার আদি চ্যানেল’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 23:17:30

‘বেপরোয়া দখল, ভরাট, ক্রমবর্ধমান দূষণ ও অব্যাহত আগ্রাসনের ফলে বুড়িগঙ্গার আদি চ্যানেল এখন হুমকির মুখে। প্রধানমন্ত্রীর নির্দেশ ও হাইকোর্টের সুস্পষ্ট নির্দেশনা থাকলেও ঢাকার প্রাণ বুড়িগঙ্গার আদি চ্যানেল পুণরুদ্ধারে বিভিন্ন সময়ে বিচ্ছিন্ন কিছু উচ্ছেদ অভিযান ছাড়া আর কিছু হয়নি।’

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) সকালে পুরান ঢাকার নবাবগঞ্জ পার্ক সংলগ্ন বেরিবাঁধে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ)-সহ ১৩টি পরিবেশবাদী সংগঠনের যৌথ উদ্যোগে ‘বুড়িগঙ্গার আদি চ্যানেল ভরাট, দখল ও দূষণমুক্ত কর’-দাবিতে মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

এসময় সংগঠনগুলোর পক্ষ থেকে ঢাকার জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বুড়িগঙ্গার এই আদি চ্যানেলের সরকারি বেসরকারি সকল দখল অবিলম্বে উচ্ছেদ করে তা পুণরুদ্ধার করার দাবি জানানো হয়।

নাসফ-এর সাধারণ সম্পাদক মো: তৈয়ব আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পবার সাধারণ সম্পাদক এম এ ওয়াহেদ, পরিবেশ আন্দোলন মে’র সভাপতি আমির হাসান মাসুদ, বানিপা’র সভাপতি প্রকৌ. মো. আনোয়ার হোসেন, সুবন্ধন সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মো: হাবিবুর রহমান, সচেতন নগরবাসী সংগঠনের সভাপতি জি এম রোস্তম খান, নাসফ-এর সাংগঠনিক সম্পাদক অহিদুর রহমান প্রমুখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, অপরিকল্পিত ও অনুমোদনবিহীন বাড়ি-ঘর নির্মাণসহ শিল্পবর্জ্যের শোধনাগার না থাকায় ভরাট, দখল ও দূষণের মহোৎসব চলছে। দখল-ভরাট ও দূষণরোধে  প্রধানমন্ত্রী ও হাইকোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও তা উপেক্ষিত হয়েছে। প্রধানমন্ত্রী সম্প্রতি কুড়িল ফ্লাইওভার এলাকায় দুটি লেক খনন করে নদীর সাথে সরাসরি সংযোগ স্থাপনের বিষয়ে নির্দেশনা দিয়েছেন। বুড়িগঙ্গার আদি চ্যানেল সংলগ্ন ঢাকার পশ্চিমাঞ্চলের এলাকার খালগুলোও এখন মরতে বসেছে।

মানববন্ধন থেকে কয়েকটি দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল ভরাট করে নির্মাণকৃত কারখানা ও বাড়িঘরের পানি বিদ্যুৎ গ্যাসসহ সকল নাগরিক সুযোগ এখনই বন্ধ করে দেয়া এবং অবিলম্বে সকল দখল ও ভরাট এবং দূষণমুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা, সিএস রের্কড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সিমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন করা ও বুড়িগঙ্গার আদি চ্যানেলে প্রদত্ত ভূমি বরাদ্দ অনতিবিলম্বে বাতিল করা।

এ সম্পর্কিত আরও খবর