‘বিশেষভাতা’ পেয়েই সন্তুষ্ট পুলিশ ইন্সপেক্টররা

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 11:18:56

পুলিশের পরিদর্শকরা (ইন্সপেক্টর) ঝুঁকিভাতার পরিবর্তে পেতে যাচ্ছেন বিশেষভাতা। তাদের মূল বেতনের সমপরিমাণ এ বিশেষ ভাতা দেওয়া হবে বছরে একবার। ২০১৭-২০১৮ অর্থবছর থেকে কার্যকর হতে যাচ্ছে এই ভাতা। এমন একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ বিভাগ। সংশ্লিষ্ট পুলিশ সদস্যরা বলছেন, কিছু না পাওয়ার চেয়ে, এই বিশেষ ভাতাতেই সন্তুষ্ট তারা।

সাধারণত পুলিশের কনস্টেবল থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত প্রতিটি সদস্য মূল বেতনের ৩০ শতাংশ ঝুঁকিভাতা হিসেবে পেয়ে থাকেন। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে ঝুঁকিভাতার পরিধি ইন্সপেক্টর পর্যন্ত বাড়ানোর আবেদন করলে গত ৪ সেপ্টেম্বর তা নাকচ করে বিশেষ একটি ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেয় অর্থ বিভাগ।

এদিকে জানা যায়, ইন্সপেক্টর পদমর্যাদার থানায় কর্মকর্তা, ইন্সপেক্টর (তদন্ত), ইন্সপেক্টর (অপারেশন) ফাঁড়ি ও তদন্ত কেন্দ্রের ইনচার্জ হিসেবে, সার্বক্ষণিক অপরাধ দমন, জঙ্গিবাদ দমন, হরতাল, অবরোধসহ বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ অপারেশনাল কর্মকাণ্ডে দায়িত্ব পালন করছেন। এ জন্য তাদের অতিরিক্ত কোনো ভাতা দেওয়া হচ্ছে না। পুলিশের ইন্সপেক্টর পদমর্যাদার কর্মকর্তাদের এই ঝুঁকির বিষয়টি বিবেচনা করে ঝুঁকিভাতা প্রদানের জন্য সম্মতি দেওয়ার অনুরোধ জানিয়ে অর্থ বিভাগে চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়, দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে এবং জনগণের জানমালের নিরাপত্তা বিধানের জন্য বাংলাদেশ পুলিশের সদস্যরা মুখ্য ভূমিকা পালন করে আসছে। পুলিশ সদস্যরা বছরে ১০৪ দিন সাপ্তাহিক ছুটি ১৪ দিন সাধারণ ছুটি, ৮ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ও তিন দিন বিভিন্ন ধর্মাবলম্বীদের জন্য প্রযোজ্য ঐচ্ছিক ছুটিসহ প্রায় ১২৯টি ছুটির দিনেও বিরামহীনভাবে দায়িত্ব পালন করে থাকেন। নাগরিকের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বছরে গড়ে ৪০ পুলিশ সদস্য মারা যান এবং অসংখ্য পুলিশ সদস্য নানাভাবে আহত হন।

বিগত ১০ বছরে হিসাব দেখিয়ে বলছে, দায়িত্বপালনকালে ৭৭৮ জন পুলিশ সদস্য জীবন দিয়েছেন এবং বিভিন্ন পদমর্যাদার তিন হাজার ৯৬৮ পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন। প্রতিটি ক্ষেত্রে দায়িত্ব পালনের বাধ্যবাধকতা, স্বাভাবিক কর্মঘণ্টার অতিরিক্ত দৈনিক গড়ে ১৪-১৫ ঘণ্টা দায়িত্ব পালনের তারা অতিরিক্ত শারীরিক ও মানসিক চাপের সম্মুখীন হন। এ অবস্থার প্রেক্ষিতে বর্তমানে পুলিশের কনস্টেবল থেকে শুরু করে সাব-ইন্সপেক্টর পর্যন্ত ঝুঁকিভাতা পেয়ে আসছেন।

শুধু পাচ্ছে না পুলিশ ইন্সপেক্টররা। তাই ঝুঁকিভাতার পরিধি ইন্সপেক্টর পর্যন্ত বাড়ানোর আবেদন করলে, ঝুঁকিভাতা না দিয়ে তিনটি শর্ত দিয়ে বিশেষভাতা প্রদানে সম্মতি দেওয়া হয়।

বিশেষ ভাতা পাওয়ার খবরে প্রতিক্রিয়া প্রকাশ করতে যেয়ে তেজগাঁও থানার ইন্সপেক্টর (তদন্ত) মোহাম্মদ সেন্টু মিয়া বার্তা২৪.কমকে বলেন, ‘আগে কিছুই পেতাম না, এখন কিছু একটা দিবে তাতেই সন্তুষ্ট। তবে ঝুঁকির সঙ্গে ভাতার তুলনা হয় না। যেদিন থেকে পুলিশের পোশাক শরীরে দিয়েছি। ওই দিন থেকেই ঝুঁকি নিতে প্রস্তুত আছি। এই বিশেষ ভাতা আমাদের কাজের গতি আরও বাড়াবে বলে আমার মনে হয়।’

একই বিষয়ে পুলিশের তেজগাঁও বিভাগের আদাবর থানার ইন্সপেক্টর (অপারেশন) সজিব কুমার সাহা বার্তা২৪.কমকে বলেন, ‘ঝুঁকির জন্য বিশেষ ভাতা বিষয়টা হয় না। তবে আমরা কিছু একটা পেতে যাচ্ছি। একটা বিশেষ ভাতা পাবো, এটা আমার কাছে অনেক কিছু। সরকার মনে করেছেন, আমাদের কাজের জন্য এই বিশেষ ভাতা আমাদের পাওয়া দরকার। তাতেই আমরা খুশি, এতে আমাদের কাজের উৎসাহ-উদ্দীপনা বাড়বে।

প্রসঙ্গত, বর্তমানে পুলিশের ইন্সপেক্টরের মঞ্জুরি করা ছয় হাজার ৮৬৭টি পদের মধ্যে কর্মরত রয়েছেন পাঁচ হাজার ৮৪৮ জন। এর মধ্যে ইন্সপেক্টর (নিরস্ত্র) চার হাজার ৮৬৭টি পদের মধ্যে কর্মরত রয়েছেন চার হাজার ২৮২ জন। আর ইন্সপেক্টরের (সশস্ত্র) ৯০৮টি পদের বিপরীতে রয়েছেন ৬০১ জন। ইন্সপেক্টর (যানবাহন)-এর মঞ্জুরি করা ৯৭৩টি পদের মধ্যে কর্মরত রয়েছেন ৯৬৫ জন।

এ সম্পর্কিত আরও খবর