দুর্গাপূজাকে ঘিরে তৈরি হচ্ছে প্রতিমা ও মণ্ডপ

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:05:41

বরিশাল: আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ উৎসবকে ঘিরে বরিশালের ৬ শতাধিক মন্দিরে চলছে প্রতিমা তৈরির কাজ। আর প্রতিটি মন্দিরেই নিত্যনতুন নান্দনিকতার ছোঁয়া দিয়ে ফুটিয়ে তোলা হচ্ছে প্রতিমাগুলো।

তবে এর পাশাপাশি অনেকটা প্রতিযোগিতাও লেগে রয়েছে কারিগরদের মধ্যে। তাই যে যার প্রতিমা সুন্দর করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এছাড়াও সব মন্দিরের সাজসজ্জা, তোরণ ও প্যান্ডেল নির্মাণের কাজও দ্রুত গতিতেই চলছে।

শনিবার (২৯ সেপ্টেম্বর) মহানগরীর কালীবাড়ি রোডের পাষাণময়ী কালী মাতার মন্দির, ফলপট্টির মহানগর দুর্গাপূজা মণ্ডপ, বিএম কলেজ সংলগ্ন শ্রী শ্রী শংকর মঠ, জগন্নাথ দেবের মন্দিরসহ আরও কিছু মন্দির ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যবহৃত মাটির কাজ প্রায় শেষ। তাই এখন প্রতিমাগুলো শুকানোর জন্য রাখা হয়েছে। আর এগুলো শুকিয়ে গেলেই আগামী সপ্তাহ থেকে রঙ সহ অন্যান্য কাজগুলো করা হবে বলে জানান প্রতিমা তৈরির কারিগররা।

ফলপট্টির মহানগর দুর্গাপূজা মণ্ডপের প্রতিমা তৈরির কারিগর নিমাই পাল (৫৫) বার্তা২৪.কমকে জানান, গতবারের থেকে এবারে নতুন আঙ্গিকে প্রতিমা তৈরির কাজগুলো করা হচ্ছে। এর ফলে পূর্ববর্তী বছরের থেকে এ বছরে খরচের পরিমাণ বেড়ে গেছে। বর্তমানে তার সঙ্গে ৫ জন কারিগর এই মণ্ডপের প্রতিমা তৈরির কাজ করছে।

তিনি আরও জানান, বর্তমানে প্রতিমা তৈরিতে মাটির কাজ প্রায় শেষ। এখন প্রতিমা শুকানোর জন্য রেখে দেয়া হয়েছে। আগামী সপ্তাহ থেকে রঙের কাজসহ অন্যান্য কাজগুলো করা হবে। এদিকে ফলপট্টির মহানগর দুর্গাপূজা মণ্ডপের প্রতিমা তৈরিতে দেড় লাখ টাকার বেশি খরচ হবে বলে জানান কারিগর নিমাই পাল।

এদিকে প্রতিবারের মতো এবারেও নগরীর কালীবাড়ি রোডের পাষাণময়ী কালী মাতার মন্দিরের পুকুরে নির্মাণ করা হচ্ছে ভাসমান পূজামণ্ডপ। এর ফলে মহানগরীর অন্যান্য পূজা মণ্ডপগুলোর থেকে এই মন্দিরের প্রতি ভক্তদের বেশি আর্কষণ থাকে।

তবে প্রতিমার পাশাপাশি সাজসজ্জার দিক থেকে সর্বদাই নগরীর শংকর মঠ এবং মহানগর পূজা মণ্ডপ এগিয়ে থাকে বলেও জানান মৃৎশিল্পীসহ সংশ্লিষ্ট মন্দিরের আয়োজক কমিটির সদস্যরা।

মহানগর দুর্গাপূজা মণ্ডপের সাধারণ সম্পাদক জয়ন্ত দাস বার্তা২৪.কমকে জানান, দুর্গাপূজার মূল আর্কষণই হল মা দুর্গার প্রতিমা। এর ফলে অন্যান্য মণ্ডপের থেকে কীভাবে বেশি সুন্দর করা যায় সেই বিষয়গুলো কারিগরদের বুঝিয়ে দেয়া হয়েছে। এছাড়াও এর পাশাপাশি অন্যান্য সাজসজ্জার কাজও চলছে দ্রুত গতিতে।

বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুরঞ্জিত দত্ত লিটু বার্তা২৪.কমকে জানান, এ বছর বরিশাল জেলা ও মহানগরী এলাকায় ৬ শতাধিক পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। যার মধ্যে মহানগরে ৩৮টি এবং জেলায় ৫৬২টি মণ্ডপে এই দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। বরিশাল মহানগরে সার্বজনীন ৩৩টি মণ্ডপে এবং ৫টি ব্যক্তিগত মণ্ডপে এবারে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

বরিশাল জেলায় সব থেকে বেশি পূজা অনুষ্ঠিত হবে আগৈলঝাড়া উপজেলায়। এই উপজেলাটিতেই ১৪৬টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও উজিরপুরে ১১১টি, গৌরনদীতে ৮২টি, বাকেরগঞ্জে ৭২টি, বানারীপাড়ায় ৫৮টি, মেহেন্দিগঞ্জে ২৪টি, বাবুগঞ্জে ২৩টি, মুলাদীতে ১১টি, হিজলায় ১৪টি এবং বরিশাল সদর উপজেলায় ২১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর