ভারতের উপহারের ১০৯টি এ্যাম্বুলেন্স আসতে শুরু করেছে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-28 03:55:37

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশকে ১০৯টি এ্যাম্বুলেন্স উপহার দিচ্ছে ভারত সরকার।

এই উপহারের প্রথম একটি এ্যাম্বুলেন্স রোববার (২১ মার্চ) রাতে বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের আগে ও পরে পর্যায়ক্রমে বাকি এ্যাম্বুলেন্সগুলো এসে পৌঁছাবে।

ঢাকায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে এ উপহার হস্তান্তর করবেন বলে জানা গেছে।

এ্যাম্বুলেন্সটির বাংলাদেশি আমদানিকারক দি ভারতীয় হাইকমিশনার। রফতানিকারক ভারতের ইসএমএল ইসুজি।

বেনাপোল বন্দর থেকে পণ্য চালানটি ছাড় করাবেন সিঅ্যান্ডএফ এজেন্ট জেড আর করপোরেশন। প্রতিটি এ্যাম্বুলেন্সের ভারতীয় মূল্য ১৭ লাখ ১৭ হাজার ২০০ রুপি। যা বাংলাদেশি টাকায় ২০ লাখ ২০ হাজার ২০০। তবে এ এ্যাম্বুলেন্সগুলো শুল্ক মুক্ত সুবিধায় বন্দর থেকে ছাড় হবে
বলে জানা গেছে।

পণ্যছাড় কারক প্রতিষ্ঠান উত্তরা মোটরসের কর্মকর্তা জাকারিয়া ইমতিয়াজ জানান, এ্যাম্বুলেন্সটি বেনাপোল বন্দরের শেডে রাখা হয়েছে। বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ঢাকায় নেওয়া হবে। বাকি ১০৮টি এ্যাম্বুলেন্সও পর্যাক্রমে বাংলাদেশে আসবে।

তিনি আরও জানান, উপহার হিসেবে আসা প্রথম এ্যাম্বুলেন্সটিতে ভেন্টিলেশন সুবিধা রয়েছে। অর্থাৎ কার্ডিয়াক রোগী বহনের সুযোগ থাকছে এতে।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনার আজিজুর রহমান জানান, ভারতীয় প্রধানমন্ত্রীর দেওয়া উপহার হিসেবে আনা এ্যাম্বুলেন্সগুলো বেনাপোলে এসে পৌঁছালে সেগুলো অগ্রাধিকারের ভিত্তিতে দ্রুত ছাড় করানোর ব্যবস্থা করা
হবে।

বেনাপোল বন্দরের সহকারী উপরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, এ্যাম্বুলেন্স প্রবেশের বিষয়টি আনুষ্ঠানিকভাবে কেউ বন্দর কর্তৃপক্ষকে জানাননি। তবে সিঅ্যান্ডএফ এজেন্ট তাদের মৌখিকভাবে বলেছে একটি এ্যাম্বুলেন্স ঢুকেছে যেটি ভারতের উপহার। সংশিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে চিঠি পেলে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থায় রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর