সারা বিশ্বের জন্যই ‘রোল মডেল’ শেখ হাসিনা: নেপালের প্রেসিডেন্ট

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 01:39:13

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দক্ষিণ এশিয়া তথা সারা বিশ্বের জন্যই ‘রোল মডেল’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি আরও বলেছেন যে, রাজনৈতিক নেতৃত্ব যদি চায় তবে সকল প্রতিকূলতা সত্ত্বেও যে দেশের ‍উন্নয়ন করা সম্ভব, তার উজ্জ্বল দৃষ্টান্ত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৩ মার্চ) ফরেন সার্ভিস একাডেমিতে নেপালের রাষ্ট্রপতির সফর সম্পর্কে প্রেস কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

তিনি বলেন, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী দেশটির প্রথম রাষ্ট্রপতি হিসেবে বাংলাদেশ সফর করলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমালায় বিশেষ সম্মানিত অতিথি হিসেবে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা’ প্রদান করেন।

অনুষ্ঠানে নেপাল থেকে আগত একটি সাংস্কৃতিক দলের ঐতিহ্যবাহী পরিবেশনা সমবেত অতিথিদের মুগ্ধ করেছে। সফরকালে বাংলাদেশ ও নেপালের মধ্যে বিভিন্ন বিষয়ে চারটি দ্বিপাক্ষিক ইন্সট্রুমেন্ট স্বাক্ষরিত হয়েছে।

সাক্ষাতকালে উভয় নেতা দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের বিপুল সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন। নেপাল ও বাংলাদেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (PTA) স্বাক্ষরের বিষয়টি বর্তমানে চূড়ান্ত পর্যায়ে আছে। এটি স্বাক্ষরিত হলে দ্বিপাক্ষিক বাণিজ্য বহুলাংশে বৃদ্ধি পাবে। আমরা আশা করছি, চুক্তিটি দ্রুতই স্বাক্ষরিত হবে।

রাষ্ট্রপতি ভাণ্ডারী নেপালে উৎপাদিত জলবিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন। জলবিদ্যুৎ ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে ২০১৮ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের আওতায় সচিব পর্যায়ের স্টিয়ারিং কমিটি এবং বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ বিষয়ক কার্যনির্বাহী কমিটির বৈঠকসমূহ ইতিমধ্যে অনুষ্ঠিত হয়েছে। উভয় পক্ষ ভবিষ্যতে জলবিদ্যুৎ সেক্টরে বর্ধিত সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেছে। ২০১০ সালে প্রধানমন্ত্রীর ভারত সফরকালে বাংলাদেশের সমুদ্রবন্দরসমূহ স্থলবেষ্টিত নেপাল ও ভুটানের ব্যবহারের সুযোগ প্রদানের ঘোষণা দেওয়া হয়েছিল। নেপাল চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর ব্যবহারে আগ্রহী। এক্ষেত্রে সুযোগ নির্ধারণের কাজ এগিয়ে নিতে সম্মত হয়েছে দুই দেশ।

বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন নেটওয়ার্ক ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে নেপাল। এছাড়া, বাংলাদেশের সৈয়দপুর এয়ারপোর্ট এবং নেপালের বিরাটগর/ভদ্রপুরের মধ্যে সরাসরি বিমান সংযোগ স্থাপনেও নেপাল আগ্রহী। বাংলাদেশ প্রস্তাব দুটিকে স্বাগত জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর