লে মেরিডিয়ানের দখলে ফুটপাত, ওভারব্রিজ নির্মাণও বন্ধ

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:36:16

বিমানবন্দর সড়কের ফুটপাত দখলে রেখে হোটেল ব্যবসা চালিয়ে যাচ্ছে ‘লে মেরিডিয়ান’। রীতিমতো ফুটপাতের সামনে নিরাপত্তা প্রহরী বসিয়েছে হোটেল কর্তৃপক্ষ। ফলে সাধারণ মানুষের চলাচলে বাঁধার সৃষ্টি হচ্ছে। এমনকি সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) আপত্তি জানালেও ফুটপাত ছাড়েনি হোটেল কর্তৃপক্ষ। এছাড়াও সেখানে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ কাজে বাঁধা হয়ে দাঁড়িয়েছে হোটেলটি।

গত শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা গেছে, নিরাপত্তা প্রহরী ফুটপাতে দাঁড়িয়ে হোটেলে প্রবেশের গাড়িগুলো তল্লাশি করছে। ফলে পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে  সড়কের ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে।

সওজের সড়ক রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, সড়কের জায়গা দখলে রেখে হোটেল সংলগ্ন একটি ফুটওভারব্রিজের নির্মাণ কাজ বন্ধ রেখেছে হোটেল কর্তৃপক্ষ। এক্ষেত্রে তারা পুলিশকে ‘নিরাপত্তা অজুহাত’ দেখিয়েছে।

সড়ক রক্ষণাবেক্ষণকারী প্রতিষ্ঠানের প্রকৌশলী মামুন রশীদ জানান, লে মেরিডিয়ানের সমানে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হওয়ায় প্রায়ই হতাহতের ঘটনা ঘটে। তাই সেখানে ফুটওভার নির্মাণের সিদ্ধান্ত নেয় সওজ। কিন্তু হোটেল কর্তৃপক্ষ পুলিশ পাঠিয়ে কাজ বন্ধ করে দেয়।

অভিযোগ আছে ট্রাফিক পুলিশ (ঢাকা উত্তর)-এর ডিসি প্রবীর কুমার রায় এ নির্মাণ কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছেন। যোগাযোগ করা হলে তিনি বার্তা২৪.কম’কে বলেন, ‘এখানে ফুটওভার ব্রিজের কোনো প্রয়োজন নেই। তাছাড়া নির্মাণের আগে পুলিশেরও অনুমতি নেওয়া হয়নি।’

তবে সড়কে কোনো নির্মাণ কাজে পুলিশের অনুমতির প্রয়োজন হয় না। ফলে ফুটওভার ব্রিজের নির্মাণ আকারও শুরু করে সওজ। কিন্তু এবার ক্ষিলক্ষেত থানা পুলিশ শ্রমিকদের ধরে নেওয়ারও হুমকি দেখিয়ে নির্মাণ বন্ধ করে দেয়। খিলক্ষেত থানার ওসি শহিদুল ইসলাম বার্তা২৪.কম’কে বলেন, ‘পুলিশের ওপর মহলের নির্দেশে ব্রিজ নির্মাণে বাধা দিয়েছি।’

এ বিষয়ে সওজ’র প্রকৌশলী মামুন বার্তা২৪.কম’কে বলেন, ‘লে মেরিডিয়ান থেকে ফুটপাত দখলমুক্ত করা যায়নি। বাঁধার মুখে  নির্মাণ কাজ শেষ করা যাচ্ছে না।’

এদিকে, সওজ মনে করে-  বিমানবন্দর সড়কে আরও দুটি স্থানে অভিজাত হোটেলের পাশে ফুটওভার ব্রিজ রয়েছে। তাদের কোনো সমস্যা হচ্ছে না। তাহলে লে মেরিডিয়ানের কেন হবে? মূলত অবৈধ সুবিধা দিতেই পুলিশ অনৈতিকভাবে এটাতে জড়িয়েছে।

উদাহারণ দিয়ে সংস্থাটি জানায়, লে মেরিডিয়ানের এক কিলোমিটার আগে খিঁলক্ষেত ফুটওভার ব্রিজের পাশে ঢাকা রিজেন্সি ও দুই কিলোমিটার পেছনে রেডিসনের পাশেই ফুটওভার ব্রিজ আছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে রেডিসনের সামনে আন্ডারপাস নির্মাণ চলছে।

এদিকে সড়ক ঢাকা সার্কেল সূত্রে জানা গেছে, ফুটপাত ছাড়তে হোটেল কর্তৃপক্ষকে এবং নির্মাণ কাজে সহায়তা করতে ঢাকা মহানগর পুলিশকে (ডিএমপি) চিঠি দেওয়া হবে।

এ বিষয়ে বক্তব্য জানতে লে মেরিডিয়ান হোটেলের মালিক আমিন আহমাদের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেন নি। তবে নাম প্রকাশ না করার শর্তে হোটেল ম্যানেজমেন্টের একজন কর্মকর্তা বার্তা২৪.কম’কে বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানি না, মালিকপক্ষ বলতে পারবেন।’

এ সম্পর্কিত আরও খবর