হিন্দু ছাত্রীদের গরুর বিরিয়ানি সরবরাহ, প্রধান শিক্ষক আটক

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 13:28:46

বগুড়া: হিন্দু সম্প্রদায়ের ছাত্রীদেরকে গরুর মাংসের বিরিয়ানি খাওয়ানোর ঘটনায় বগুড়া সদরের পীরগাছা এএফ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নানকে আটক করেছে পুলিশ।

রোববার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে কয়েক হাজার নারী-পুরুষ প্রধান শিক্ষকের শাস্তির দাবিতে বিদ্যালয় ঘেরাও করে। এতে প্রধান শিক্ষক তার কক্ষে অবরুদ্ধ হয়ে পড়েন। পরে দুপুর আড়াইটার দিকে প্রধান শিক্ষককে আটক করে থানায় নিয়ে আসলে পরিস্থিতি শান্ত হয়।

এর আগে শনিবার (২৯ সেপ্টেম্বর) সদরের পীরগাছা এএফ বালিকা উচ্চ বিদ্যালয়ে বিরোধী দলীয় চিফ হুইফ নুরুল ইসলাম ওমর এমপিকে দেয়া সংবর্ধনা ও মা সমাবেশে শিক্ষার্থীদের গরুর মাংস দিয়ে রান্না করা বিরিয়ানির প্যাকেট বিতরণ করা হয়।

বগুড়া সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আশিষ কুমার রায় এ তথ্য নিশ্চিত করে বার্তা২৪.কমকে জানান, পীরগাছা এএফ বালিকা উচ্চ বিদ্যালয়ে শনিবার সংবর্ধনা অনুষ্ঠানে ছাত্রীদের জন্য বিরিয়ানির প্যাকেট এবং অভিভাবকদের জন্য নাস্তার প্যাকেট সরবরাহ করা হয়। শনিবার সন্ধ্যার পর এলাকায় জানাজানি হয় যে বিদ্যালয়ে অধ্যয়নরত হিন্দু সম্প্রদায়ের ৪২ জন ছাত্রীদেরকেও গরুর মাংসের বিরিয়ানির প্যাকেট দেয়া হয়েছে। এ নিয়ে শনিবার রাত থেকেই হিন্দু সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা ছড়িয়ে পড়ে।

রোববার সকালে হিন্দু সম্প্রদায়ের অবিভাবকরা বিদ্যালয়ে গিয়ে খোঁজ নিয়ে জানতে পারে ওই ৪২ জন ছাত্রীদের জন্য আলাদা কোনো খাবারের ব্যবস্থা করা হয়নি।

এ খবর ছড়িয়ে পড়লে এলাকার কয়েক হাজার নারী পুরুষ বিদ্যালয় ঘেরাও করে। এ সময় প্রধান শিক্ষককে তার কক্ষে অবরুদ্ধ করে রাখে তারা। পরে বিক্ষুব্ধ লোকজন প্রধান শিক্ষককে আটকের দাবিতে বিক্ষোভ সমাবেশ শুরু করে। খবর পেয়ে বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম বদিউজ্জামান ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। এ সময় প্রধান শিক্ষক উপস্থিতি কর্মকর্তাদের কাছে গরুর মাংসের বিরিয়ানি সরবরাহ করার কথা স্বীকার করেন। পরে জনগণের দাবির মুখে প্রধান শিক্ষক আব্দুল হান্নানকে পুলিশ আটক করলে পরিস্থিতি শান্ত হয়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা জাতীয় পার্টির সভাপতি ইকবাল হোসেন বার্ত২৪.কমকে বলেন, গরুর মাংস দিয়ে বিরিয়ানি রান্না করার বিষয়টি প্রধান শিক্ষক তাকে জানাননি। ছাত্রী ও অভিভাবকদের জন্য ৮০০ প্যাকেট নাস্তার ব্যবস্থা রাখা হয়েছিল।

বগুড়া সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক আশিষ কুমার রায় বলেন, ম্যানেজিং কমিটির সভাপতি এ দায় এড়াতে পারেন না। সংবর্ধনা অনুষ্ঠান উপলক্ষে প্রতিটি ক্লাস থেকে প্রধান শিক্ষক ১০০ টাকা থেকে ১৫০ টাকা করে চাঁদা তুলেছেন। সে বিষয়টি ম্যানেজিং কমিটির সভাপতি জানেন।

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম বদিউজ্জামান জানান, তার নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে মামলা হবে। আটকের পর প্রধান শিক্ষক স্বীকার করেছেন তিনি ৭ কেজি গরুর মাংস কিনেছিলেন। হিন্দু ছাত্রীদের জন্য আলাদা কোনো ব্যবস্থা ছিল না।

এ সম্পর্কিত আরও খবর