সকাল থেকেই মাঠে ইউএনও মাসুম রেজা!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-31 13:13:49

২০২০ সালের সরকার ঘোষিত লকডাউন কঠোর ভাবে বাস্তবায়ন করা এবং নিজ হাতে একজন সনাতন ধর্মের  মৃত ব্যক্তির শেষ দাহ সম্পন্ন করা সেই আলোচিত ইউএনও এবারও লকডাউন কঠোর ভাবে বাস্তবায়নের মাঠে নেমেছেন।

 দ্বিতীয় ধাপের করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়াতে সরকার সোমবার (৫ এপ্রিল) ভোর ৬টা  থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করে গেজেট প্রকাশ করেছেন। তারই প্রেক্ষিতে এখন চলছে সারাদেশে লকডাউন।

আর সরকার ঘোষিত এই লকডাউন বাস্তবায়ন করার জন্য মাঠ পর্যায়ে তীব্র গরমের মধ্যেও সকাল থেকেই কাজ করে যাচ্ছেন ফরিদপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মাসুম রেজা। সকাল থেকেই আইনশৃঙ্খলাবাহিনী নিয়ে তিনি অবস্থান করছেন মহাসড়কে।

সোমবার (৫ এপ্রিল) বেলা ১১ টায় ফরিদপুরের রাজবাড়ী রাস্তার মোড়ে ঢাকা-খুলনা মহাসড়কে সরেজমিন দেখা যায়, ইউএনও মাসুম রেজা তার সহকর্মী ও আইনশৃঙ্খলাবাহিনী নিয়ে বিভিন্ন যানবাহনগুলোতে নিজেই তল্লাশি চালিচ্ছেন। সরকার ঘোষিত নির্ধারিত যাত্রীর বেশি যাত্রী থাকলেই জরিমানা করছেন।

অন্যদিকে মাস্ক ব্যবহার বা সামাজিক দূরত্ব মেনে না চললেও সেখানে ভ্রাম্যমান আদালত বসাচ্ছেন। সেই সাথে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য পরামর্শও দিচ্ছেন।

লকডাউন বাস্তবায়ন করার জন্য মাঠ পর্যায়ে তীব্র গরমের মধ্যেও সকাল থেকেই কাজ করে যাচ্ছেন ফরিদপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মাসুম রেজা

ইউএনও মাসুম রেজা বার্তা২৪.কমকে বলেন, যেহারে করোনা সংক্রমিত হচ্ছে তাতে ভয়াবহ অবস্থা অপেক্ষা করছে আমাদের জন্য। আমরা এখনই যদি সচেতন না হয় তাহলে আমাদের জন্য অনেক দুঃখ অপেক্ষা করছে।

এ সময় তিনি আরো বলেন, আপনারা জানেন সরকার দেশের মানুষের মঙ্গলের কথা ভেবে ইতিমধ্যে লকডাউন ঘোষণা করেছেন। আমরা মাঠ পর্যায়ে সেটা বাস্তবায়ন করছি। এটা বাস্তবায়ন করা আমাদের সামাজিক ও নৈতিক দায়িত্ব।  আমরা এই অভিযান ১১ এপ্রিল মধ্যে রাত পর্যন্ত অব্যাহত রাখবো।

উল্লেখ্য, ২০২০ সালের লকডাউনে ইউএনও মাসুম রেজা যে ভাবে কাজ করেছিলেন তাতে তিনি সাধারণ মানুষের মাঝে ব্যাপক প্রশংসিত হয়েছিলেন।

করোনাকালীন সময়ে কেউ মারা গেলে তার শেষ কাজগুলো সম্পন্ন করতে ভয়ে কেউ এগিয়ে আসতে চাইত না। সেই সময়ে একজন হিন্দু সম্প্রদায়ের মৃত্যুতেও তার দাহ কাজ সম্পন্ন করতে অনেক বাধার সৃষ্টি করে স্থানীয়রা। কিন্তু ইউএনও মাসুম রেজা সেই মুহূর্তে নিজে ওই মৃত ব্যক্তির চিতায় আগুন ধরিয়ে নিজের হাতে তার দাহের কাজ সম্পন্ন করে রীতিমত সবাইকে তাক লাগিয়ে দেন।

তাছাড়া তিনি করোনা প্রতিরোধে সরকার ঘোষিত সকল নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়ন করেন।

মুজিব শতবর্ষ উপলক্ষে ঢাকা বিভাগের জেলা পর্যায়ে একজন করে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার নির্বাচিত করা হয়েছে।  এরমধ্যে ফরিদপুরের শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হোন তিনি।  ২৪ ডিসেম্বর সকাল ১০টায় ঢাকা বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে তাকে সম্মাননা প্রদান করা হয়।

এ সম্পর্কিত আরও খবর