এডিবি’র নিয়মনীতি মিলবে অফিসিয়াল ওয়েবসাইটে

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:25:09

জবাবদিহিতা ও স্বচ্ছতা বাড়াতে তথ্যনীতিতে নতুন সিদ্ধান্ত যোগ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এই সিদ্ধান্ত অনুযায়ী এডিবি’র নিয়মনীতি অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। কীভাবে তথ্যের জন্য এডিবিতে আবেদন করতে হবে তা ওয়েবসাইট থেকেই জানা যাবে।

সোমবার (১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি জানায়, এডিবির পরিচালনা পর্ষদের সদস্যরা তাদের তথ্যনীতিতে নতুন সিদ্ধান্তগুলোতে সমর্থন দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন নীতিমালাটি ২০১৯ সালের পহেলা জানুয়ারি থেকে বাস্তবায়ন করা হবে। এই নীতিটি পাবলিক কমিউনিকেশন পলিসির (পিসিপি) ক্ষেত্রে ব্যবহার হবে। এতে যে কোনো কাজের স্পষ্টতা বাড়বে। তবে এক্ষেত্রে পিসিপির যে ব্যতিক্রম নিয়মগুলো ছিল তা বজায় থাকবে।

আরও বলা হয়, তথ্য প্রকাশের ক্ষেত্রে এডিবি নতুন কিছু কাজের ক্ষেত্র সম্প্রসারণ করেছে। উদাহরণ হিসেবে বলা যায়, ২০বছরের তথ্য এখন অন্তর্ভুক্ত করা হবে দেশ ভিত্তিকভাবে। এক্ষেত্রে একটি দেশের এডিবির কার্যক্রমের আর্থিক বিষয়াবলি তুলে ধরা হবে। কিছু কিছু ক্ষেত্রে এডিবির ট্রাস্টগুলোর অডিট রিপোর্টও প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে এডিবির ভাইস প্রেসিডেন্ট বাম্বাং সুসানতানো বলেন, ‘উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে স্বচ্ছতা বড় ভূমিকা পালন করে। আমরা এডিবিকে স্বচ্ছতার দিক থেকে বিশ্বে একটি উদাহারণ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই।’

সম্প্রতি যুক্তরাষ্ট্র ভিত্তিক বেসরকারি সংস্থা ‘হোয়াট ইউ ফান্ড’ ৪৫টি সংস্থার কার্যক্রম পর্যালোচনা করে। সেখানে স্বচ্ছতার ক্ষেত্রে প্রথম পুরস্কার লাভ করে এডিবি।

উল্লেখ্য, এশিয়ার দেশগুলোর উন্নয়নকে বেগবান করতে ১৯৬৬ সালের ১৯ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় এডিবি। প্রতিষ্ঠাকালীন সময়ে এটির সদস্য রাষ্ট্র ছিল ৩১টি। বর্তমানে ৬৭টি দেশ এডিবির সদস্য। এটি মূলত একটি আঞ্চলিক সাহায্য সংস্থা।

এ সম্পর্কিত আরও খবর