৫০ হাজার মানুষের অভাব একটি ব্রিজের!

রাজশাহী, জাতীয়

আরিফ আহমেদ সিদ্দিকী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:43:30

১০ গ্রামের প্রায় ৫০ হাজার মানুষের যাতায়াতের একমাত্র ভরসা এই বাঁশের সাঁকো। এই সাঁকো দিয়ে প্রতিদিন যাতায়াত করছে নানা শ্রেণি পেশার মানুষ। পার করতে হচ্ছে বাইসাইকেল ও মোটরসাইকেল। মাঝে মাঝে দুর্ঘটনার শিকার হতে হয়। এলাকাবাসীর অভাব শুধুমাত্র একটি ব্রিজের!

স্থানীয় বাসিন্দাদের একটাই চাওয়া, দ্রুত সময়ের মধ্যে এই নদীর উপর একটি ব্রিজ নির্মাণ করে দেয়া হোক।

খোঁজ নিয়ে জানা যায়, পাবনা সদর উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নের কামার ডাংগা, চরপাড়া, ঢালি পাড়া, মোল্লা পাড়া, দাসপাড়া, বেড়পাড়া, মুন্সীপাড়া, ফারাদপুর, তেলিগ্রাম, নন্দনপুর ও শাঁখারী পাড়ার প্রায় ৫০ হাজার মানুষ এ সাঁকোর উপর দিয়ে যাতায়াত করে। নদীতে ব্রিজ না থাকায় গ্রামের জনগণ ১ হাজার ফুট লম্বা বাঁশের সাঁকো দিয়েই রাত-দিন যাতায়াত করছে।

স্থানীয়রা বলছে, এ এলাকার স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ী, কৃষক, দিনমজুররা প্রতিদিন এই বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করছে। এ বাঁশের সাঁকোর উপর দিয়ে চলতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার স্বীকার হচ্ছে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা। এছাড়া রোগী নিয়েও বিপাকে পড়তে হয়।

স্থানীয় বাসিন্দা রইচ উদ্দিন, আমজাদ আলী, মোজ্জামেল হোসেনসহ একাধিক ব্যক্তি জানান, ব্রিজটি না হওয়ার কারণে এ এলাকার জনগণ চিকিৎসা, শিক্ষা, জমি চাষাবাদ ও জরুরি প্রয়োজনে বিভিন্ন সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এ বাঁশের সাঁকোর উপর দিয়ে ভোর থেকে গভীর রাত পর্যন্ত প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। বিশেষ করে দুবলিয়া হাজী জসিম উদ্দিন ডিগ্রি কলেজ, ফজিতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, দুবলিয়া উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্টেনের শিক্ষার্থীরা লেখাপড়া করার জন্য প্রতিদিন এই সাঁকোর উপর দিয়ে যাতায়াত করে। এ কারণে মাঝে মধ্যেই ঘটে দুর্ঘটনা। শিশু শিক্ষার্থীদের হাত থেকে পানিতে ছিটকে পড়ে বই।

মাঠ থেকে কৃষি পণ্য ঘরে তুলতে যাবতীয় মালামাল পারাপার করতে হয় এই বাঁশের সাঁকোর উপর দিয়ে। যা একজন কৃষকের জন্য অনেক দুর্ভোগের। বাঁশের সাঁকোর উপর দিয়ে চলাচলের সময় পড়ে গিয়ে অনেক কৃষকের হাত-পা ভেঙে গেছে বলে জানিয়েছে স্থানীয়রা।

স্থানীয় আওয়ামী লীগ নেতা রইজ খান জানান, বর্তমান সরকারের উন্নয়নের জোয়ার চলছে। এ এলাকার মানুষের জন্য একটি ব্রিজ নির্মাণ এখন সময়ের দাবি।

এ ব্যাপারে এলজিইডির নির্বাহী প্রকৌশলী জানান, ওই স্থানের সড়কটি এলজিইডির আওতাভুক্ত নয়। সড়কটি এলজিআইয়ের। এলজিইডি এ বিষয়ে এখনো কোনো প্রস্তাবনা পায়নি। তবে স্থানীয় সংসদ সদস্যের মাধ্যমে কোনো প্রস্তাবনা পেলে এলজিইডি প্রয়োজনীয় কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবে।

এ সম্পর্কিত আরও খবর