পিরোজপুর ও ঝালকাঠিতে পুড়িয়ে দুইশতাধিক বাবুই পাখিকে হত্যা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-25 18:26:00

ক্ষেতের বোরো ধান খাওয়ায় পিরোজপুর ও ঝালকাঠিতে পাখির বাসা ছিঁড়ে ও পুড়িয়ে প্রায় পৌনে দুই শতাধিক বাবুই পাখির ছানা মারা হয়েছে।

পিরোজপুরে ইন্দুরকানী উপজেলার সদর ইউনিয়নের ভবানীপুর গ্রামে বাবুই পাখির বাসা ছিঁড়ে পাখির ছানা মারলেও ঝালকাঠির নলছিটি উপজেলার ভৈরবপাশার ইউনিয়ন ইশ্বরকাঠী গ্রামে তালগাছের পাতায় আগুন দিয়ে পাখির বাসা পুড়িয়ে ছানা গুলো মারা হয়৷

জানা গেছে, ইন্দুরকানী উপজেলার সদর ইউনিয়নের ভবানীপুর গ্রামে জমিতে বোরো ধান চাষ করেছেন ওই গ্রামের হেমায়েত হোসেন মোল্লাসহ কয়েকজন কৃষক। কিন্তু গত কয়েক দিন ধরে বিভিন্ন প্রজাতির পাখি জমির ধান খেয়ে ফেলছে। এতে ক্ষিপ্ত হয়ে

শনিবার (১০ এপ্রিল) সন্ধ্যায় ক্ষেতের মালিক হেমায়েতের ছোট ভাই লুৎফর রহমান মোল্লাসহ কয়েকজন মিলে ধানক্ষেতের পাশের দু’টি তাল গাছে থাকা বাবুই পাখির প্রায় শতাধিক বাসা ছিঁড়ে ফেলে।

এরপর পাখির বাসাগুলো ভেঙে ভেতরে থাকা ছানাগুলো বাঁশ দিয়ে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা করে খালে ফালায়।

স্থানীয় মারুফুল আজিজ জানান, সেখানে প্রায় দেড় শতাধিক বাবুই পাখির ছানা হত্যা করা হয়েছে।

ক্ষেত মালিক হেমায়েত হোসেন মোল্লা পাখির মারার বিষয়টি অস্বীকার করে জানান, আমার ৫০ বিঘা জমিতে বোরো ধানের চাষ করেছি। পাখি প্রায় সব জমির ধান নষ্ট করছে। আমার ছোট ভাই কিছু বাসা ভেঙেছে। আমি এ খবর শুনে তাকে গাল-মন্দ করেছি। তবে আমি ওই সব পাখির ছানা হত্যা করিনি।

ইন্দুরকানী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হরিস চন্দ্র বোস জানান, বাবুই পানি একটি বিপন্ন প্রজাতির পাখি। জীববৈচিত্র্য রক্ষার জন্য এটি রক্ষণা-বেক্ষণ আমাদের সবারই কর্তব্য।পাখিগুলো হত্যা করা একটি অমানবিক কাজ।

কিন্তু বাবুই পাখি হত্যার ব্যাপারে কোনো অভিযোগ পাইনি। তবে হত্যাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে শুক্রবার (৯ এপ্রিল) বাবুই পাখি খেতের ধান খেয়ে ফেলে সেই অপরাধের জন্য বাবুই পাখির বাসায় আগুন দিয়ে পুড়িয়ে ৩৩ টির বেশি বাবুই পাখির বাচ্চা পুড়িয়ে মেরে ফেলে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নের ঈশ্বরকাঠী গ্রামের দিনমজুর জালাল সিকদার। পাখির ছানাগুলো মেরে ফেলার দায় স্বীকার করে নলছিটি উপজেলা নির্বাহী অফিসার রুম্পা সিকদারসহ সকলের কাছে হাত জোর করে ক্ষমা চান জালাল৷

এ সম্পর্কিত আরও খবর