লকডাউনে পোশাক শ্রমিকের মজুরি ও চাকরি নিশ্চিত করার দাবি

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 09:45:54

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে ঘোষণা অনুযায়ী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনে যাচ্ছে দেশ। লকডাউনের এই সময়ে পোশাক শিল্পের শ্রমিকদের পূর্ণ মজুরি ও চাকরির নিশ্চয়তাসহ ঈদ বোনাস নিশ্চিত করার দাবি জানিয়েছে আন্তর্জাতিক শ্রমিক সংগঠন ইন্ডাস্ট্রি অল গ্লোবাল ইউনিয়ন (আইবিসি)।

রোববার (১১ এপ্রিল) আইবিসি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

আইবিসি’র সভাপতি বদরুদ্দোজা নিজাম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহমিনা রহমান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, দেশে ক্রমশই করোনা পরিস্থিতি ক্রমাবনতি ঘটছে। শনাক্তে বা মৃত্যু প্রতিদিনই রেকর্ড ভাঙছে। যার প্রেক্ষাপটে সরকার আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। যার মেয়াদ হয়তোবা স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে সরকার বৃদ্ধি করতে পারে বলে আমরা আশঙ্কা করছি।

বিবৃতিতে আরও বলা হয়, লকডাউন চলাকালীন সময়ে কারখানা বন্ধ থাকলে খেটে খাওয়া মেহনতী শ্রমিকদের জীবন-জীবিকা চলমান রাখার স্বার্থে তাদের পূর্ণ মজুরি ও ঈদ বোনাসসহ চাকরি নিশ্চিত করার দাবি করা হয়।

নেতৃবৃন্দ শ্রমিকদের করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে চলার এবং অপরকে স্বাস্থ্যবিধি মানতে উৎসাহিত করার উদাত্ত আহ্বান জানিয়ে বলেন, শ্রমিকদের এ বছর কোন বাহানায় মজুরি ও ঈদ বোনাসসহ চাকরিচ্যুত মেনে নেওয়া হবে না। একই সঙ্গে শ্রমিকদের জন্য স্বল্পমূল্যে রেশনিং ব্যবস্থা চালু করার জোর দাবি জানান।

 

এ সম্পর্কিত আরও খবর