মসজিদে তারাবি ও ওয়াক্তের নামাজে ২০ জনের বেশি নয়

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:02:04

মসজিদে তারাবিহ ও ওয়াক্ত নামাজের জামাতে ২০ জনের বেশি মুসল্লির উপস্থিতি থাকা যাবে না বলে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

সোমবার (১২ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ধর্ম মন্ত্রণালয়।

দেশব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯ ) প্রতিনিয়ত বেড়ে চলায় মসজিদে তারাবিহ ও ওয়াক্ত নামাজের জামাতে ২০ জনের বেশি মুসল্লির উপস্থিতি থাকা যাবে না বলে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ওয়াক্ত ও তারাবির নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন অংশ নিতে পারবেন। আগামী ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ে এটি মেনে চলতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে-

১. মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

২. তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন।

৩. জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশগ্রহণ করবেন। তবে জুমার নামাজের ক্ষেত্রে কোনো সংখ্যা নির্দিষ্ট করে দেয়নি ধর্ম মন্ত্রণালয়।

দেশে করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। নতুন এ প্রজ্ঞাপন অনুযায়ী, ১৪ এপ্রিল থেকে ৭ দিন দেশের সব অফিস-আদালত, শপিংমল, দোকানপাট, হাটবাজার বন্ধ থাকবে। একইসঙ্গে বন্ধ থাকবে সবধরনের পরিবহন চলাচল। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না। তবে পোশাক কারখানা স্বাস্থ্যবিধি মেনে চালু রাখা যাবে।

এ সম্পর্কিত আরও খবর