ফায়ার সার্ভিসের এ কেমন কাণ্ড!

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 08:19:57

ঘড়ির কাটায় সময় তখন দুপুর ছুঁই ছুঁই। খুলনা নগরীর ব্যস্ততম কেডিএ এভিনিউতে কর্মমুখী নগরবাসী কাজের জন্য ছুটছে। হঠাৎ সড়কে শুরু হল হট্টগোল, চিৎকার-চেঁচামেচি। সবাই আগুন আগুন বলে দিগ্বিদিক ছুটছে। কেউ কেউ গাড়ি থেকে নেমে যে যেদিকে পারছে নিরাপদ দূরত্বে দৌড়াচ্ছে।

একটু কৌতূহলী হয়ে এগুতেই দেখা গেল খুলনার শিববাড়ী মোড়ের অদূরে ইস্ট কোস্ট হাউজের ছাদ থেকে কুণ্ডলী পাকিয়ে ধোঁয়া বের হচ্ছে। মুহূর্তের ভেতরে ফায়ার সার্ভিসের কয়েকটি টিমের গাড়ি এসে হাজির। ফায়ার সার্ভিসের সদস্যরাও দ্রুত আগুন নেভানোর কাজে লেগে পরে। ক্রেনের সাহায্যে বহুতল ভবনের ছাদে উঠে আগুন নেভাচ্ছে।

বলছিলাম খুলনা শহরে ফায়ার সার্ভিসের একটি মহড়ার অংশের কথা। প্রতি মাসেই ফায়ার সার্ভিস বিভাগ তাদের কর্মীদের চৌকস আর দক্ষতা বাড়াতে এমন কার্যক্রম করে থাকে। আর ফায়ার সার্ভিসের এমন প্রস্তুতিমূলক মহড়ায় দুর্ভোগে পরে খুলনা নগরবাসী। প্রধান সড়ক আটকে এমন মহড়া করায় দীর্ঘ যানজট শুরু হয়। শিববাড়ি মোড় থেকে শুরু করে ময়লাপোতা মোড় পর্যন্ত ৩ ঘণ্টার দীর্ঘ যানজটে নাকাল হয় সব শ্রেণির মানুষ।

ব্যস্ততম এ সড়কটিতে যানজট শুরু হওয়ায় অনেক গাড়ি বিকল্প পথ হিসেবে খানজাহান আলী রোড ও খুলনা-যশোর মহাসড়ক ব্যবহার করে। ফলে এ সড়কেও যানজট শুরু হয়।

ইস্ট কোস্ট হাউজে আগুন দেখে রাস্তায় মোটরবাইক রেখে নিরাপদে ছুটে যাওয়া বাইকার হেলাল মোল্লা বলেন,‘ফায়ার সার্ভিসের এমন কাণ্ডজ্ঞানহীন কার্যক্রম মোটেও ঠিক হয়নি। আগুন দেখে রাস্তায় বাইক রেখে নিরাপদে গিয়ে দাঁড়িয়েছি। পরে শুনলাম এটা মহড়া ছিল।’

জ্যামে আটকা পরা রিকশা চালক আব্দুর রব বলেন, ‘৩ ঘণ্টা ধরে এক জায়গায় গাড়ি নিয়ে দাঁড়িয়েছিলাম। সামনে যেতে পারি নাই। আজ রিকশার ভাড়াও উঠবে না।’

অভিযোগ রয়েছে, প্রায়ই ফায়ার সার্ভিস নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে এমন কার্যক্রম পরিচালনা করে। এতে কখনো যানজট, আবার কখনো আচমকা ভয় পান লোকজন। এর আগেও খুলনার শিববাড়ী মোড়, রয়েল মোড়, নিউ মার্কেটের মতো পাবলিক প্লেসে এমন কাজ করায় দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে।

এ ব্যাপারে ফায়ার সার্ভিস খুলনার উপ-পরিচালক আবুল হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘নিয়মিত রুটিন ওয়ার্কে আমরা কর্মীদের দক্ষতা বাড়াতে এমন কার্যক্রম পরিচালনা করি। এ ব্যাপারে সাহায্যের জন্য আমরা শুধুমাত্র পুলিশ ও ট্রাফিক বিভাগকে অবহিত করি। পরবর্তীতে মিডিয়ার সাহায্যে আমরা জনসাধারণকে জানিয়ে এমন মহড়া করব। যাতে সবাইকে বিপদে না পরতে হয়।’

এ সম্পর্কিত আরও খবর