পরিবেশ সুরক্ষায় আইন ও নীতির যথাযথ বাস্তবায়ন জরুরি

, জাতীয়

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-27 09:18:00

২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষ্যে ‘স্বাধীনতার ৫০ বছর পূর্তীতে পরিবেশ সুরক্ষায় অর্জন, চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক ওয়েবিনার আয়োজন করেছিল চেঞ্জ ইনিসিয়েটিভ, ক্লিন, বেলা, বাংলাদেশ এনভাইরনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি, ইনিসিয়েটিভ ফর রাইটস, মালেয়া ফাউন্ডাশনস ও রিভারাইন পিপল। করোনা ভাইরাসের মহামারির কারণে সম্মলিত ভাবে অনলাইনে ধরিত্রী দিবসের ৫০তম বার্ষিকী উপলক্ষ্যে এ ওয়বিনারের আয়োজন করে সংগঠনগুলো।

পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখতে ‘সকলে মিলে পৃথিবী পুনরুদ্ধার’ প্রতিপাদ্য নিয়ে এই বছর পালিত হচ্ছে ধরিত্রী দিবস। সাম্প্রতিক দশকগুলোতে জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের বিভিন্ন দেশ এখন প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত। এমন প্রেক্ষাপটে প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং পৃথিবীর পাশাপাশি বাংলাদেশের পরিবেশ সুরক্ষায় এই ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. কামাল উদ্দিন আহমেদ, সদস্য, জাতীয় মানবাধিকার কমিশন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আইনুন নিশাত, প্রফেসর এমিরেটস, ব্রাক বিশ্ববিদ্যালয় ও ব্যারিস্টার দেবাশীষ রায়, চিফ (রাজা), চাকমা সার্কেল, চেয়ারম্যান, মালেয়া ফাউন্ডেশন।

শেখ রোকন, মহাসচিব, রিভারাইন পিপল, সকলকে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেন এবং পরিবেশ রক্ষায় বিগত ৫০ বছরে বিভিন্ন সংস্থার অবস্থান তুলে ধরেন। এম জাকির হোসেন খান পরিবেশ ও জলবায়ু অর্থায়ন বিশ্লেষক ও চেঞ্জ ইনিসিয়েটিভ এর নির্বাহী পরিচালক, তার মুল বক্তব্যে বলেন, স্বাধীনতার পর থেকে পরিবেশ রক্ষার জন্য বিভিন্ন পর্যায়ে যে আইন ও নীতি প্রণীত হয়েছে এবং পরিবশ সুরক্ষায় বাংলাদেশে সব থেকে বড় চ্যালেঞ্জ হচ্ছে এর যথাযথ বাস্তবায়ন। তিনি উল্লেখ করেন নিরাপদ পানি নিশ্চিত বা নির্মল বায়ু এসডিজি অর্জনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ লক্ষ্যমাত্রা হলেও পানি দূষণ একটি বড় চ্যালেঞ্জ। তিনি মনে করেন পরবেশ রক্ষায় সকলকে সমন্বিত ভাবে এগিয়ে আসতে হবে এবং আইনের সঠিক প্রয়োগ, প্রযুক্তির ব্যবহার, পরিবেশ বান্ধব আবাসন কাঠামো, দূষণকারীদের ওপর কর আরোপ করা ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, পরিবেশ সুরক্ষা মানবাধিকারের অংশ, মানবাধিকার নিশ্চতেই পরিবেশ রক্ষা করতে হবে। তিনি আরও বলেন, উন্নয়ন অবশ্যই হতে হবে পরিবেশের সুরক্ষাকে মাথায় রেখে। পানি, বায়ু ও শব্দ দূষণকে অবশ্যই নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ড. আইনুন নিশাত বলেন, পরিবেশ সংরক্ষণে শুধু এসডিজি অনুসরণ করলেই যথেষ্ট। তিনি উল্লেখ করেন বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় এবং পর্যবেক্ষণের অভাব রয়েছে। তিনি আরও বলেন, আমাদের আইন বা নীতিমালার অভাব নেই, অভাব রয়েছে এর কার্যকারীতায়। এর কার্যকারীতা সফল করতে তিনি আইনসভাকে এগিয়ে আসার আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর