ভোলায় হাসপাতালের বেডে ঠাঁই মিলছে না ডায়রিয়া রোগীর

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ,বার্তা২৪.কম, ভোলা | 2023-08-28 03:12:14

ভোলায় করোনার মধ্যে ডায়রিয়া আক্রান্ত রোগীর চাপে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। গত ১৫ দিনে শুধু সদর হাসপাতালেই ভর্তি হয়েছে অন্তত তিন হাজার রোগী। বেডের চেয়ে রোগী কয়েকগুণ বেশি হওয়ায় মেঝেতেই আশ্রয় মিলছে তাদের।

এদিকে স্যালাইনসহ প্রয়োজনীয় ঔষধেরও সংকট রয়েছে হাসপাতালগুলোতে। আর সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে যেখানে বেড রয়েছে মাত্র ১০ টি সেখানে প্রতিদিন রোগী ভর্তি হচ্ছে ৮০ থেকে ৯০ জন। ফলে চিকিৎসক ও নার্স কম থাকায় চিকিৎসা পাচ্ছে না ডায়রিয়া রোগীরা।

আর যেসব রোগীরা হাসপাতালে আসছেন তারা বেড না পেয়ে হাসপাতালের মেঝেতে কিংবা বারান্দায় চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন। হাসপাতালের এই নোংড়া পরিবেশে চিকিৎসা নিতে এসে অনেক রোগীর স্বজনরা নতুন করে আক্রান্ত হচ্ছেন।

মোহাম্মদ ইউসুফ জানান, তার পরিবারের ৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগী নিয়ে হাসপাতালে এসেছেন। বেডে জায়গা না পেয়ে ফ্লোরে থেকেই চিকিৎসা নিচ্ছেন। ফ্যান না থাকায় এবং ময়লা-আবর্জনায় অনেক বেশি কষ্ট হচ্ছে।

বোরহানউদ্দিন থেকে ভোলা সদর হাসপাতালে আসা সজীব মাহমুদ জানান, তার বাবা ডায়রিয়া আক্রান্ত হলে প্রথমে বোরহানউদ্দিন হাসপাতাল ভর্তি করেন সেখানে চিকিৎসা না পেয়ে ভোলা সদর হাসপাতালে আসেন এখানেও একই অবস্থা।চিকিৎসা তো দূরের কথা বাবাকে রাখার জায়গাটুকুও পাচ্ছেন না হাসপাতলে। এভাবে মেঝেতে অস্বাস্থ্যকর পরিবেশে রোগীর চিকিৎসায় আরো ঝুঁকি বাড়ছে।

ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল করিম জানান, প্রচণ্ড গরম এবং বিশুদ্ধ পানির অভাব ও অস্বাস্থ্যকর খাবার খেয়ে অসুস্থ হয়ে অস্বাভাবিক হারে রোগীরা হাসপাতালে আসছে। তাদের চিকিৎসা দিতে গিয়ে চিকিৎসকরা হিমশিম খাচ্ছে স্বীকার করে জেলা সিভিল সার্জন জানিয়েছেন, স্যালাইনসহ অন্যান্য ওষুধের সংকট চলছে। জেলা হাসপাতাল কোনরকম চালাতে পারলেও উপজেলা পর্যায়ে নাজুক অবস্থা বিরাজ করছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ভোলা সদর হাসপাতাল ২ শত ৫০ শয্যার হলেও মূলত এখন আগের ১ শ শয্যার  জনবল নিয়েই চলছে। করোনার চাপ এবং চিকিৎসক ও নার্স সংকটের কারণে বিপুল সংখ্যক ডায়রিয়া রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে । এ অবস্থায় চিকিৎসক ও নার্সের সংখ্যা না বাড়ালে প্রয়োজনীয় সেবা দেয়া সম্ভব নয় বলে জানিয়েছে নার্সরা।

এ সম্পর্কিত আরও খবর