মাতুয়াইলে নেয়া হচ্ছে মুসা ম্যানসনে মজুদ করা কেমিক্যাল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 18:42:32

পুরান ঢাকার আরমানিটোলায় হাজী মুসা ম্যানসনের নিচ তলার গোডাউনে মজুদ করা কেমিক্যালগুলো ধ্বংসের জন্য মাতুয়াইল সিটি করপোরেশনের ল্যান্ড ফিল্ডে নেওয়া হচ্ছে।

শুক্রবার (২৩ এপ্রিল) বিকেলে হাজী মুসা ম্যানসনের নিচ তলার গোডাউনে মজুদ করা কেমিক্যালগুলো জেলা প্রশাসনের নির্দেশে বংশাল থানা পুলিশের সহযোগীতায় কেমিক্যালগুলো ধ্বংসের জন্য মাতুয়াইল সিটি করপোরেশনের ল্যান্ড ফিল্ডে নেওয়া হয়।

ঢাকা জেলার অতিরিক্ত প্রশাসক ভাস্কর দেবনাথ বলেন, ভবনটিতে বিপুল পরিমাণ কেমিক্যাল মজুদ ছিল। যার মধ্যে অনেকগুলো দাহ্য। এই আবাসিক ভবনে কেমিক্যালের গোডাউনের কোনো অনুমোদন নেই। নিরাপত্তার স্বার্থে এবং অবৈধ হওয়ায় কেমিক্যালগুলো সব ধ্বংস করা হবে। সেজন্য সব সরিয়ে নেওয়া হচ্ছে মাতুয়াইল সিটি করপোরেশনের ল্যান্ড ফিল্ডে।

বিস্ফোরক পরিদফতরের উপ-প্রধান বিস্ফোরক পরিদর্শক আবুল কালাম আজাদ বলেন, ভবনটিতে বিপুল পরিমাণ এসিডিক এসিড, সোডিয়াম হাইড্রো অক্সাইড, হাইড্রোজেন পার অক্সাইড জাতীয় ক্যামিকেল রয়েছে। এরমধ্যে এসিডিক এসিড ও হাইড্রোজেন পার অক্সাইড জ্বলে ও জ্বলতে সাহায্য করে। বিভিন্ন কারণে আগুন লাগতে পারে। হিট থেকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেও। তদন্তের পর অগ্নিকাণ্ডের কারণ জানা যাবে।

এ সম্পর্কিত আরও খবর