টাঙ্গাইলে করোনা রোগীদের জন্য উৎপাদন হচ্ছে মেডিকেল অক্সিজেন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-31 00:08:31

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহৃত মেডিকেল অক্সিজেন উৎপাদন করছে টাঙ্গাইলে বিসিক শিল্পনগরীর মেসার্স বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। গত বছরের ১৮মার্চ থেকে ঔষধ প্রশাসনের নির্দেশনায় অক্সিজেন উৎপাদন করছে তারা।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন বার্তা২৪.কম কে জানান বিআইজিএল ২০০০ সাল থেকে মেডিকেল অক্সিজেন উৎপাদন করছেন। যার বার্ষিক উৎপাদন ক্ষমতা ১ কোটি ৪০ লাখ ঘনমিটার। বর্তমানে দৈনিক ৭৫০ ঘনমিটার অক্সিজেন উৎপাদিত হলেও প্রতিষ্ঠানটির ২০০০ ঘনমিটার পর্যন্ত উৎপাদনের সক্ষমতা আছে বলে জানিয়েছেন।

বিসিক শিল্প নগরী বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেডের কর্মীর সাথে কথা বলে জানা যায় তারা অন্যদিনের চেয়ে রোজার দিনে অক্সিজেন উৎপাদনের কাজ বেশী করছে।

এ বিষয় টাঙ্গাইল শেখ হাসিনা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার মো.শফিকুল ইসলাম সজীব জানান, প্রতিটি জেলা শহরে অক্সিজেন কারখানা থাকা প্রয়োজন।

তিনি আর ও জানান আমাদের হাসপাতালে কোভিড ১৯ সেন্টারে ১২৮ টি অক্সিজেন বোতল আছে যার মধ্যে তার অর্ধেক সাপ্লাই দেয়। মেসার্স বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড আমাদের চাহিদা মিটাতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর