গণপরিবহন বন্ধ থাকায় বিপাকে মানিকগঞ্জের ৬ সহস্রাধিক শ্রমিক

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-09-01 23:08:18

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী গণপরিবহন বন্ধ রয়েছে দীর্ঘ দিন। সরকার কিংবা সংগঠনের পক্ষ থেকে শ্রমিকদেরকে দেওয়া হয়নি কোন সহায়তা। গণপরিবহন চালুর বিষয়ে এখন পর্যন্ত হয়নি কোন সুরাহা। এতে করে বিপাকে রয়েছে মানিকগঞ্জের ৬ সহস্রাধিক গণপরিবহন শ্রমিকেরা।

মানিকগঞ্জ জেলার সাটুরিয়া, হরিরামপুর, দৌলতপুর এবং ঘিওর থেকে ঢাকার গাবতলী পর্যন্ত নিয়মিত যাতায়াত করে প্রায় শতাধিক যাত্রীবাহী বাস। এছাড়াও মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এবং পাটুরিয়া ও আরিচা থেকে ঘাট থেকে বিভিন্ন ব্যানারের আরও কয়েক শতাধিক বাস নিয়মিত চলাচল করে চিটাগং রোড, গুলিস্থান, এয়ারপোর্ট ও গাজীপুর জেলায়। এসব গণপরিবহনের সঙ্গে জড়িত রয়েছে প্রায় ছয় হাজারেরও বেশি শ্রমিকের জীবন সংসার। তবে দীর্ঘ দিন ধরে গণপরিবহন বন্ধ থাকায় বিপাকে রয়েছে এসব শ্রমিকেরা। পরিবহনের চাকার সঙ্গে থেমে আছে শ্রমিকদের আয় উপার্জন। খুব দ্রুত সময়ে গণপরিবহন চালু ও শ্রমিকদেরকে প্রণোদনার দাবি সাধারণ শ্রমিকদের।

গোলাম মর্তুজা নামে যাত্রীসেবা পরিবহনের এক চালক বলেন, দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে গণপরিবহন। একেকটি বাসের সঙ্গে প্রায় ছয়টি পরিবারের জীবন জড়িত। দেশের সবকিছুই স্বাভাবিক নিয়মে চলছে। বন্ধ শুধু গণপরিবহন। অসহায় শ্রমিকদের বিষয়টি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু করে দেওয়ার দাবি জানান তিনি।

মাসুদ রানা নামে এক হেলপার বলেন, পারিবারিক অভাব অনটনে পড়াশুনার সুযোগ হয়নি। গাড়িতে ডিউটি করে যে আয় হয় তা দিয়েই কোন রকমে দিনাতিপাত করতে হয়। নেই কোন সঞ্চয়। এর মধ্যে দীর্ঘ দিন ধরে গণপরিবহন বন্ধ থাকায় দোকান বাকির টাকা বাড়ছে প্রতিনিয়ত।

আফজাল হোসেন নামের এক বাসচালক জানান, গত বছরের লকডাউনে সরকারী-বেসরকারি সাহায্য সহযোগীতা ছিলো। এবার কেউ কোন সাহায্য সহযোগীতা করছে না। খুব অল্প সময়ের মধ্যে গণপরিবহন চালুর পাশাপাশি সরকারি বেসরকারিভাবে প্রণোদনার দাবি জানান এই বাসচালক।

মানিকগঞ্জ জেলা বাস, মিনিবাস, মাইক্রোবাস,অটো টেম্পো ও নার্স গ্রুপের সভাপতি জাহিদুল ইসলাম বলেন, জেলায় বাস, মিনিবাস, মাইক্রোবাস, অটো টেম্পোর সঙ্গে প্রায় ১২ হাজার শ্রমিকের জীবন সংসার জড়িত রয়েছে। এর মধ্যে মাইক্রোবাস ও অটো টেম্পো কিছুটা চলাচল করতে পারলেও পুরোপুরি বন্ধ রয়েছে বাস-মিনিবাস। অসহায় শ্রমিকদের তালিকা তৈরি করে ঈদের আগেই সংগঠনের পক্ষ থেকে তাদেরকে সাহায্য সহযোগীতা করার প্রস্তুতি অব্যাহত রয়েছে।

সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি আব্দুল জলিল বলেন, গণপরিবহনের সঙ্গে মানিকগঞ্জে কমপক্ষে ছয় হাজার শ্রমিক জড়িত। গণপরিবহন বন্ধ থাকায় এসব শ্রমিকেরা কষ্টকর অবস্থায় দিনাতিপাত করছে। ব্যক্তিগতভাবে ১৫-২০ জনকে কিছু সহায়তা করা হলেও সামগ্রিকভাবে এসব শ্রমিকদেরকে কোন সাহায্য সহযোগীতা করা হয়নি বলে জানান তিনি।

মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনিরুজ্জামান জানান, যেকোন অসহায় ব্যক্তির জন্য ৩৩৩ সেবা চালু রয়েছে। এছাড়াও জেলা-উপজেলা পর্যায়েও ত্রাণ সহায়তার জন্য কন্ট্রোল রুম চালু রয়েছে। সেখান থেকে অসহায় যে কেউ সেবা পেতে পারছে। তবে গণপরিবহন শ্রমিকদেরকে পৃথকভাবে কোন সহয়তা করা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর