বগুড়ায় বিসিকের শিল্প পার্ক প্রকল্প ভেস্তে গেছে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া | 2023-09-01 15:10:54

বগুড়ার শিবগঞ্জে তিন ফসলি জমিকে এক ফসলি দেখিয়ে ৫০০ একর জমি অধিগ্রহণ করে বিসিকের কৃষিপণ্য প্রক্রিয়া শিল্প পার্ক স্থাপন প্রকল্প ভেস্তে গেছে। স্থানীয় জনগনের আন্দোলন এবং সরকারের বিভিন্ন এজেন্সির তথ্যের ভিত্তিতে বিসিকের এই প্রস্তাব বাতিল করে দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

জানা যায়, শিল্প মন্ত্রণালয়ের অধিনে বিসিক উত্তরাঞ্চল কৃষিপন্য প্রক্রিয়াকরণ শিল্প পার্ক স্থাপনের জন্য শিবগঞ্জ উপজেলার মোকামতলা ইউনিয়নের উথলী, নারায়নপুর, ধোন্দাকোলাসহ ৮ টি গ্রামের ৫০০ একর জমি অধিগ্রহণের প্রস্তাব পাঠায়। বিষয়টি জানাজানি হলে স্থানীয় জনগন খেপে যায়। তারা এর প্রতিবাদে আন্দোলন শুরু করে।

স্থানীয়রা জানান, শিল্প পার্কের জন্য ৫০০ একর জমি অধিগ্রহণ করা হলে ৮টি গ্রাম নিশ্চিহ্ন হয়ে যাবে। উচ্ছেদ হবে ১৮ হাজার মানুষ। এরমধ্যে হিন্দু সম্প্রদায়ের মানুষ রয়েছেন ১২ হাজার। সেই সাথে মসজিদ, মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান, কবরস্থান উচ্ছেদ হয়ে যাবে। বিসিক যে জমিগুলোকে অফসলি এবং এক ফসলি উল্লেখ করেছে, সেই জমিগুলোতে তিন থেকে চারবার ফসল হয়। এই এলাকায় যে পরিবারে একবিঘা জমি রয়েছে তার সংসারে কোন অভাব নেই। সব ধরনের ফসল উৎপাদন হয় ৮ টি গ্রামের ৫০০ একর জমিতে।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার আল মুজাহিদ সরকারও এই জমি গুলোকে তিন ফসলি হিসেবে উল্লেখ করেছেন। এছাড়াও সরকারের বিভিন্ন সংস্থা এ বিষয়ে প্রতিবেদনে উল্লেখ করে, বিসিক কৃষিপন্য প্রক্রিয়াকরণ শিল্প পার্ক স্থাপনের জন্য তিন ফসলি জমিকে এক ফসলি ও অফসলি জমি দেখানোর চেষ্টা করছে। স্থানীয় গ্রামবাসীর আন্দোলন এবং সরকারের বিভিন্ন সংস্থার প্রতিবেদনের পর বিসিকের প্রস্তাব নাকচ করে দেয় শিল্প মন্ত্রণালয়।

বিসিক বগুড়ার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) জাহেদুল ইসলাম বার্তা ২৪.কমকে বলেন, স্থানীয় জনগন যেহেতু জমি দিতে চাচ্ছে না তাই প্রস্তাবিত স্থানে কৃষিপন্য প্রক্রিয়াকরণ শিল্প পার্ক স্থাপন হচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর