দাবি না মানলে ঢাকা জেলা পরিষদে পরিবহন শ্রমিকদের অবস্থান কর্মসূচি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:02:16

স্বাস্থ্যবিধি মেনে ও অর্ধেক আসন ফাকা রেখে গণপরিহন খুলে দেওয়াসহ তিন দফা দাবি নিয়ে বিক্ষোভ করছে ঢাকার পরিবহন শ্রমিক,মালিক ও কর্মচারিরা। দাবি না মানলে আগামী মঙ্গলবার (৪ মে) তারিখ ঢাকা জেলা পরিষদে অবস্থান নেওয়ার হুমকিও দিয়েছে গণপরিবহন শ্রমিক নেতারা।

রোববার (২ মে) সকাল ১০ টা ৩০ মিনিটে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে আয়োজিত বিক্ষোভ কর্মসূচীতে এমন ঘোষণা দেন ঢাকা জেলা শ্রমিক ফেডারেশনের সভাপতি আব্বাস আলী।

বিক্ষোভ সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, এই লকডাউনে গণপরিহন বন্ধ থাকায় প্রায় পঞ্চাশ হাজার পরিবহন শ্রমিকের জীবন ও জীবিকা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। পরিবহণ শ্রমিকরা কোন ধরণের সরকারি সহায়তা পায়নি। এত গুলো মানুষের জীবন ও জীবিকার কথা মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ও বাসের অর্ধেক আসন ফাকা রেখে গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হোক। যে পরিবহণ স্টাফ স্বাস্থ্যবিধি মানবে না তাদের যে কোন জরিমানা ও শাস্তি দিলে তা মাথা পেতে নেওয়া হবে। আমাদের তিন দফা দাবি মেনে নেওয়া হোক। দাবি না মানলে আগামী চার তারিখ আমরা ঢাকা জেলা পরিষদে অবস্থান কর্মসুচী পালন করব।

দাবিগুলো হলো:

স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে গণপরিহন চলাচলের অনুমতি দিতে হবে। সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করতে হবে। সারা দেশে বাস টার্মিনাল ও স্ট্যান্ডগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ও এম এস-এর চাউল বিক্রির ব্যবস্থা করতে হবে।

বিক্ষোভ শেষে আন্দোলনকারীদের পক্ষ পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তিন দফা দাবি না মানা হলে আগামী মঙ্গলবার (৪ মে)  ঢাকা জেলা পরিষদের সামনে অবস্থান কর্মসূচী পালন করা হবে। প্রায় পাচ শতাধিক পরিবহণ শ্রমিক ও নেতাদের একটি বিক্ষোভ মিছিল হয় গাবতলী টার্মিলান এলাকায়। এই বিক্ষোভে ঢাকা জেলা শ্রমিক ফেডারেশনের সভাপতি, সেক্রেটারিসহ অন্যান্য নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর