ঠাকুরগাঁওয়ে প্রতিদিন ১০০ পথচারীর জন্য ফ্রি ইফতার

, জাতীয়

রবিউল এহ্সান রিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও | 2023-08-31 19:24:35

চলার পথে ইফতার হাতে পেয়ে অনেকের মুখে ফুটে ওঠে তৃপ্তির হাসি। রোজাদার অসহায় দরিদ্র ১০০ মানুষের জন্য প্রতিদিন ফ্রিতে দেওয়া হচ্ছে ইফতার সামগ্রী। ঠাকুরগাঁও জেলা স্বেচ্ছাসেবী সংগঠন ঠাকুরগাঁওয়ের আমরা নামের একটি সংগঠনের আয়োজনে এই উদ্যোগটি গ্রহন করা হয়।

প্রতিদিন শহরের বিভিন্ন সড়কের ধারে রেখে দেওয়া হচ্ছে ইফতারগুলো। যেসকল মানুষের প্রয়োজন ইফতারের তারা নিজেরা নিয়ে যাচ্ছেন ইফতারের প্যাকেট। গত ২৩ এপ্রিল থেকে শহরের বিভিন্ন সড়কের পাশে, হসপিটালে সামনে, সার্কিট হাউজের সামনে প্রতিদিন নিজ উদ্যোগে ১০০ জনের ইফতার বিতরণ করছেন সংগঠনটি। এরকম ব্যতিক্রমী আয়োজন দেখে যেমন খুশি উপকারভোগীরা, তেমনি আলোচনা ও প্রশংসায় ভাসছে সংগঠনটির সদস্যরা।

সরেজমিনে দেখা যায়, ঠাকুরগাঁওয়ের বাসস্ট্যান্ড গোল চত্বরে ইফতারের আগ মুহূর্তে এক অনন্য চিত্র। পুরো গোল চত্বর জুড়ে রয়েছে ইফতারের সমাহার। ছোট ছোট প্যাকেটে সুন্দর করে ইফতার সাজানো রয়েছে। পথচারি আসহায় দুস্থ সকলেই ইফতারের পূর্ব মুহূর্তে গোল চত্বরের কাছে এসে দাঁড়িয়ে যাচ্ছেন। পাশেই দাঁড়িয়ে রয়েছেন সংগঠনের সদস্যরা।

যে যার ইচ্ছা মতো ইফতার তুলে নিচ্ছেন। কেউ বা রাস্তার পাশে বসেই ইফতার করে নিচ্ছেন। এই করোনা মহামারির সময় যাদের সামর্থ নেই তারা যেন ইফতার নিতে লজ্জায় না পড়ে এ কারনেই এমন উদ্যেগ। আর কোন প্রকার ছবি তুলে বা হাতে প্যাকেট তুলে দিয়ে বিড়ম্বনার স্বীকার করছেন না সাধারণ মানুষকে। এমন অসচ্ছল পরিবার রয়েছে যারা সাহায্যর জন্য হাত পাততে পারেন না। তাদের কথা ভেবে এই আয়োজন।

রিকশা চালক আব্দুস সালাম জানান, লকডাউনের কারণে আগের মতো যাত্রী নেই। সংসারে ৫ জন খানেওয়ালা। দিনশেষে আড়াইশ টাকা আয় হয়েছে। ইফতারি কেনার টাকা নেই। যারা এভাবে ইফতারি দিচ্ছে আল্লাহ তাদের ভালো করুক।

পথচারী কুদ্দুস আলী বলেন, ইফতারের সময় হয়ে গেছে। কি করবো ভাবছিলাম। হঠাৎ করে রাস্তার পাশে ইফতার পাইলাম। রাস্তার পাশেই বসে ইফতার করলাম।

ঠাকুরগাঁওয়ের আমরা সংগঠনের সভাপতি ও সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মুজাহিদ রহমান শুভ, সংগঠনের সদস্য আবু হাসনাত মশিউর রহমান রুমন, মিঠুন রানা, মহির উদ্দিন, আল মামুন, আব্দুর রহিমসহ সংগঠনের নেতৃবৃন্দরা প্রতিদিন উপস্থিত থাকছেন।

ঠাকুরগাঁওয়ের আমরা সংগঠনের সভাপতি মুজাহিদ রহমান শুভ বলেন, গত মাসের ২৩ তারিখ থেকে আমরা সকলে মিলে এই উদ্যোগ গ্রহন করি। এরপর থেকে আমরা শহরের বিভিন্ন জায়গায় এই ইফতারটি বিতরণ করে আসছি। আমরা প্রতিদিন ১০০ জনের ইফতারের আয়োজন করছি। আশা করি শেষ রমজান পর্যন্ত আমরা এভাবে এই ইফতার বিতরণ চালিয়ে যাবো।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, এমন উদ্যেগকে আমরা সাধুবাদ জানাই। আমরা আশা করি শহরের মানুষ এভাবে এগিয়ে আসলে সাধারণ মানুষের একবেলা ইফতারের ব্যবস্থা হবে।

এ সম্পর্কিত আরও খবর