বন্ধ সীমান্ত : ভারতে আটকে পড়া বাংলাদেশিরা ফিরতে শুরু করেছে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 20:03:11

বাংলাদেশ সরকার ভারতের করোনার নতুন ভেরিয়েন্ট সংক্রমণ রোধে দেশের সব সীমান্ত বন্ধ করে দেয়। এর ফলে বাংলাদেশি পাসপোর্টধারী বহু যাত্রী আটকা পড়ে যায় ভারতে।পরে কূটনৈতিক তৎপরতাই ধীরে ধীরে আসতে শুরু করেছে বাংলাদেশিরা।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ভারতের করোনার নতুন ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ায় ২৬ এপ্রিল নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ।

এ সময় তিনি আরও জানান, গত এক সপ্তাহে এক হাজার ২৯৬ জন পাসপোর্টধারী বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। অন্যদিকে ভারতে ফিরে গেছেন ১২০ জন।

এদিকে ভারত থেকে আসা এসব পাসপোর্ট যাত্রীদের বেনাপোলে বিভিন্ন হোটেল ও ঝিকরগাছা গাজিরদরগা এতিম খানায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে। যেসব যাত্রী করোনায় আক্রান্ত বা উপসর্গ নিয়ে দেশে ফিরছে তাদের যশোর ২৫০ শয্যা হাসপাতালে করোনা ইউনিটে পাঠানো হচ্ছে।

যশোরের নাভারন সার্কেল এএসপি জুয়েল ইমরান জানান, যেসব স্থানে ভারত ফেরত যাত্রীদের রাখা হয়েছে সেখানে নিরাপত্তার জন্য পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। ১৪ দিন অবস্থানের পর করোনা নেগেটিভ সনদ প্রাপ্তির পর তাদের নিজ বাড়িতে যেতে দেওয়া হবে।

এ বিষয়ে শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাসনা শারমিন মিথি বলেন, বেনাপোলের হোটেলগুলো পূর্ণ হয়ে গেছে। যে কারণে এখন যশোর শহরের হোটেল মালিকদের সাথে আলোচনা সাপেক্ষে সেগুলো রিকুইজিশন করা হয়েছে।

হোটেল মালিকরা ভারত ফেরত বাংলাদেশি নাগরিকদের স্বল্প খরচে থাকার ব্যবস্থা করতে সম্মত হয়েছেন। এসব হোটেলে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর