টাঙ্গাইলে মানবেতর জীবনযাপন করছেন আইনজীবীদের সহকারীরা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-30 12:30:27

বৈশ্বিক করোনা মহামারিতে টাঙ্গাইলে আইনজীবী সহকারী (এডভোকেট ক্লার্ক) সমিতির ১৫'শ সহকারী মানবেতর জীবনযাপন করছেন। এছাড়া আইনজীবীদের চেম্বার সংশ্লিষ্ট আরও কয়েক শত কর্মী আছেন, যারা মূলত কম্পিউটার অপারেটর, অফিস সহায়কসহ বিভিন্ন পদে কর্মরত। এসব  সহকারীরা আগামী দিনগুলো কিভাবে পার করবেন তা নিয়ে শঙ্কায় রয়েছেন ।

সরেজমিনে দেখা যায় করোনাকালে আদালত বন্ধ থাকায় আইনজীবী সহকারীরা পেশা পরিচালনা করতে পারছেন না। মামলার কার্যক্রম না থাকায় তাদের সেরেস্তায় মক্কেল আসছে না। এর প্রভাব পড়েছে তাদের আয়ে। দীর্ঘ সময় ধরে আদালত বন্ধ থাকায় আইনজীবীদের সহকারীরা পরিবার-পরিজন নিয়ে অর্থভাবে খুবই কষ্টের মধ্যে দিন পার করছেন।

মো.সাইফুল ইসলাম বলেন, কোর্ট বন্ধ থাকায় বেকার অবস্থায় বাসায় আছি। একেবারেই আয় বন্ধ। স্ত্রী-সন্তান নিয়ে খুব কষ্টে আছি। তিনি আর বলেন আইনজীবী সহকারীদের মধ্যে কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুক এ কষ্ট প্রকাশ করে স্ট্যাটাস আপলোডও করেছেন।

হুগড়া গ্রামের আকালু মন্ডল বলেন আদালত বন্ধ হওয়ার পরই পরিবার নিয়ে গ্রামের বাড়ি চলে এসেছি। আমাদের এই পেশায় অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। অনেকেই পেশা ছাড়তে বাধ্য।

টাঙ্গাইল আইনজীবী সহকারী সমিতির সাধারণ সম্পাদক মো. আরিফ হোসাইন বলেন, বৈশ্বিক করোনা মহামারির কারণে এ সংগঠনের ১৫'শ সদস্য মানবেতর জীবনযাপন করছেন। তিনি সরকারের কাছে করোনায় কর্মহীন হয়ে পড়া সদস্যাদের জন্য প্রণোদনার দাবি জানান।

এ সম্পর্কিত আরও খবর