করোনাভাইরাস: বেনাপোল দিয়ে আজ ভারতে যাবে চিকিৎসা সহয়তা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল(যশোর) | 2023-08-25 17:09:31

করোনাকালীন সময়ে চিকিৎসা সরঞ্জাম দিয়ে ভারতের পাশে দাড়াচ্ছে বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার (০৬ মে) আনুমানিক সকাল ১১ টা থেকে দুপুর ১ টার মধ্যে মেডিকেল সহয়তার এসব সরঞ্জাম বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে যাবে।

চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে প্রায় ১০ হাজার অ্যান্টিভাইরাল ইনজেকশন ও মুখে গ্রহণের ওষুধ, ৩০ হাজার পিপিই, কয়েক হাজার জিংক, ক্যালসিয়াম, ভিটামিন সি ও অন্যান্য প্রয়োজনীয় ট্যাবলেট।

বেনাপোল কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার ড. নেয়ামুল ইসলাম সকাল ৯ টায় জানান, ভারতে চিকিৎসা সরঞ্জাম যাবে এ সংক্রান্ত একটি মেইল আজ সকালে তিনি পেয়েছেন। চালানটি বেনাপোল বন্দরে পৌঁছানো মাত্র যাতে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতে পৌঁছাতে পারে তার জন্য সংশ্লিষ্ট সবাইকে ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

চিকিৎসা সরঞ্জাম ভারতে পাঠাতে নিযুক্ত সিঅ্যান্ডএফ এজেন্ট ও ভারত-বাংলাদেশ ল্যান্ড পোর্ট ইমপোর্ট-এক্সপোর্ট কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, সকাল ১১ টা থেকে দুপুর ১ টার মধ্যে বাংলাদেশ সরকারের সহয়তার এসব চিকিৎসা সরঞ্জাম ভারতে প্রবেশ করবে। ভারতের কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ হাইকমিশনারের কর্মকর্তারা বিষয়টি তদারকি করছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এসব চিকিৎসা সামগ্রী ভারত কে দেওয়ার জন্য পেট্রাপোল সীমান্ত থেকে তারা গ্রহণ করবেন বলেও জানান এ ব্যবসায়ী নেতা।

জানা যায়, বর্তমানে ভারতে মহামারী আকার ধারণ করেছে করোনা। প্রতিদিন সেখানে আক্রান্তের সংখ্যা ৪ লাখের কাছাকাছি। আক্রান্তদের মধ্যে  প্রতিদিন মারা যাচ্ছে তিন হাজারের মত। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। অবস্থা এতই খারাপ যে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে ভারত বর্তমানে বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। এঅবস্থায় মানবিক কারণ ও বন্ধুত্বের জানান দিতে ভারতকে করোনা চিকিৎসায় ব্যবহৃত সামগ্রী উপহার সহয়তা দিচ্ছে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর