সবার আগে বাংলাদেশকে টিকা দিন: যুক্তরাষ্ট্রকে পররাষ্ট্রমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:25:02

ভারত বা অন্য যে কোনো দেশে যুক্তরাষ্ট্রের টিকা দেওয়ার আগেই বাংলাদেশকে টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (৬ মার্চ) ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস বাংলাদেশে টিকা দেওয়ার বিষয়ে সর্বাত্মক চেষ্টা করছে বলে রাষ্ট্রদূত মিলার জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, রাষ্ট্রদূতকে বলেছি টিকা আমাদের অগ্রাধিকার। এটা যত তাড়াতাড়ি পারেন আমাদের দেন। রাষ্ট্রদূত জানিয়েছে, এ নিয়ে কাজ করা হচ্ছে। তবে এখনও ফাইনাল হয়নি। পররাষ্ট্র বলেন, আমি রাষ্ট্রদূতকে বললাম আপনারা বলে ইন্ডিয়াকে টিকা দিয়েছেন। রাষ্ট্রদূত বলেছেন, টিকা দেওয়া হয়নি। টিকা ছাড়া অন্যসব সামগ্রী দেওয়া হয়েছে।

তিনি বলেন, মানুষের কল্যান নিয়ে সরকার খুবই চিন্তিত। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট আসায় ভয় পাওয়া যাচ্ছে। কোথাও কোথাও সীমান্তে এই নতুন ভ্যারিয়েন্ট ভাইরাস এসে গেছে বলে জানা গেছে। স্বাভাবিকভাবে আমরা উদ্বিগ্ন। আমাদের কাজ হল টিকা সংগ্রহ করা। ইতিমধ্যে আমরা চীন ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ করেছি টিকা আনার বিষয়ে।

মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, রাষ্ট্রদূত জানিয়েছেন টিকা ঠিক কখন বাংলাদেশে দিতে পারবেন তার সঠিক দিনক্ষণ এখনই জানাতে পারবেন না। তবে এ নিয়ে দূতাবাস সিরিয়াসলি কাজ করছে বলে জানান।

এ সময় এক প্রশ্নের উত্তরে তিনি জানান, প্রাথমিকভাবে আমাদের চাহিদা ৪ মিলিয়ন ডোজ। তবে আমি ১০ থেকে ১২ মিলিয়ন ডোজ চেয়েছি। কতটা টিকা দেবে জানা নেই। তবে যে চিঠি আমরা দিয়েছি সেখানে ৪ মিলিয়ন ডোজ চাওয়া হয়েছে। বেশি চাওয়াতে তো অসুবিধা নাই।

তিনি আরও বলেন, আমি টিকা আনার জন্য যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ডায়াসপরো নেতাদের সঙ্গেও কথা বলেছি। তারা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ওষুধ বাইরের দেশে পাঠাতে একটি ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা এফডিও অনুমতি লাগে। এটি সময় সাপেক্ষে। প্রবাসী বাংলাদেশিরা যুক্তরাষ্ট্রে এ নিয়ে দাবি তুলতে পারেন বলে তিনি মনে করেন।

ড. মোমেন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরকে ৩ মিলিয়ন টিকা জরুরী ভিত্তিতে পাঠাতে অনুরোধ করে চিঠি দিয়েছে। ভারত না করেনি। তারা মৌখিকভাবে অপেক্ষা করতে বলেছে। চীনের দেওয়া ৫ লাখ টিকা বাংলাদেশ উড়োজাহাজ পাঠিয়ে ১২ মে ঢাকায় নিয়ে আসবে বলে পররাষ্ট্র মন্ত্রী জানান।

এ সম্পর্কিত আরও খবর