অন্যের জন্য বাঁচো স্লোগানে অসহায় মানুষের পাশে ‘সংহতি’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:31:02

‘সংহতি’ সামাজিক দায়বদ্ধতা পূরণে অঙ্গীকারাবদ্ধ একটি সংগঠন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চার প্রাক্তন শিক্ষার্থী ‘অন্যের জন্য বাঁচো’ প্রতিপাদ্যকে ধারণ করে চলতি বছরের ১ জানুয়ারি গড়ে তোলেন ‘সংহতি’ নামের সেবামূলক এই সংগঠন।

উদ্যোক্তাদের মধ্যে রয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. সালেহ মাহমুদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সোহেলা মুসতারী, অনলাইন ভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠান টুগেদার ক্রিয়েশন এর স্বত্বাধিকারী তাহমিনা সুলতানা এবং উন্নয়ন কর্মী ওসমান গনী।

সমাজের প্রান্তিক পর্যায়ের দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোই 'সংহতি'র মূল উদ্দেশ্য। 'সংহতি' কাজ করে যাচ্ছে অসহায় মানুষের মুখে একটু হাসি ফোটাতে এবং তাদের পাশে দাঁড়িয়ে একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে। ক্ষুদ্র ক্ষুদ্র স্বপ্ন নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চায় 'সংহতি'।

'সংহতি' তার কার্যক্রমের অংশ হিসেবে কোভিড-১৯, লকডাউন, রমজান এবং আসন্ন ঈদকে বিবেচনায় নিয়ে সমাজের অসহায় দুস্থ ৬০ ঊর্ধ্ব মানুষের পাশে থাকার প্রত্যয় নিয়ে কার্যক্রম গ্রহণ করেছে। এই কার্যক্রমের অংশ হিসেবে গত ৪ মে সিরাজগঞ্জ জেলার সদর উপজেলায় ঘোড়াচরা গ্রামের গরীব অসহায়দের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে প্রায় ১০০ জন ব্যক্তির মাঝে পোশাক ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে। দ্রব্য সামগ্রীর মধ্যে রয়েছে শাড়ি, লুঙ্গি, গামছা, জায়নামাজ, সেমাই, চিনি ও নগদ টাকা।

এ বিতরণ কার্যক্রমের সামগ্রিক বিষয় দেখভাল করেন ঘোড়াচরা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মো. ফিরোজ উদ্দিন ভূঞা। তিনি মনে করেন, 'সংহতি'র এসব কার্যক্রমে এলাকার অসহায় বৃদ্ধ নারী-পুরুষদের ঈদ আনন্দকে বাড়িয়ে দেবে এবং একইসঙ্গে তিনি সমাজের বিত্তবান মানুষদের সংহতির কার্যক্রমের সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, দ্রব্য সামগ্রী ক্রয়ে প্রয়োজনীয় অর্থ সংগ্রহে সংহতির উদ্যোক্তাগণ, বন্ধু-বান্ধব, সহকর্মী, আত্মীয়-স্বজন এবং অন‍্যান‍্য শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতা গ্রহণ করেন। 'সংহতি'র প্রত্যাশা সকলের সহযোগিতায় সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য আগামী দিনগুলোতেও এই সহায়তার ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

সংহতির উদ্যোক্তা সদস্য মো. সালেহ মাহমুদ নিজে উপস্থিত থেকে বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করেন এবং ভবিষ্যতে সংহতির কর্ম-পরিধি আরো বিস্তৃত করার আশাবাদ ব্যক্ত করেন। রমজান মাস উপলক্ষ্যে 'সংহতি'র উদ্যোগে মাগুরায় অসহায় ও হতদরিদ্রদের মাঝেও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

উল্লেখ্য, ইতিপূর্বে 'সংহতি'র পক্ষ থেকে নওগাঁ জেলায় অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর