বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজেরর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:02:17

পানি বিষয়ক সমস্যার টেকসই সমাধান উদ্ভাবন এবং ক্ষুদে পানি বিজ্ঞানীদের খুঁজে বের করার লক্ষ্যে আয়োজিত জাতীয় পর্যায়ের 'বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২১' প্রতিযোগিতাটির ৭ম আসর অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (৭ মে) হাউজ অফ ভলান্টিয়ার্স বাংলাদেশ (HOV) ও ওয়াটার এইড বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতাটির পৃষ্ঠপোষক হিসেবে ছিল নেসলে বাংলাদেশ লিমিটেড এবং সার্বিক কারিগরি সহায়তা প্রদান করে ইন্ডাস্ট্রিয়াল সাসটেইনেবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিস (ESTex)। 

কোভিড-১৯ এর কারণে এ বছর প্রতিযোগিতার সকল আয়োজন অনলাইনে সম্পন্ন করা হয়েছে এবং চূড়ান্ত প্রতিযোগিতাটিও আজ ৭ মে, সকাল ৯ টা ৩০ মিনিটে  অনলাইনে জুম (Zoom) প্ল্যাটফর্ম এর মাধ্যমে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। এ বছর ঢাকা ও ঢাকার বাইরের মোট ১৩ টি স্কুল ও কলেজ থেকে ১০ টি দলে মোট ১৮ জন প্রতিযোগী চূড়ান্ত প্রতিযোগিতায় প্রতিদ্বন্দিতা করেন। চূড়ান্ত প্রতিযোগিতায় প্রতিযোগী দলগুলো অনলাইনে তাদের উদ্ভাবনী প্রকল্পগুলো বিচারকদের সামনে উপস্থাপন করে এবং বিচারকদের এ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়।  

চূড়ান্ত প্রতিযোগিতায় বিচারকার্য পরিচালনা করেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর ড. তানভীর আহমেদ, ড. ফেরদৌস সারোয়ার, ড. মহিদুস সামাদ খান ও ড. শেখ মোখলেসুর রহমান, ইউনিসেফ (UNICEF) এর মি. মনিরুল আলম,ওয়াটার এইড বাংলাদেশ এর মো: তাহমিদুল ইসলাম এবং আইইউসিএন (IUCN) এর ড. খালিদ হোসেন, বাংলাদেশ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) এর সুমন কান্তি নাথ এবং ইসলভ ইন্টারন্যাশনাল (ESOLVE International) এর  ড. আসিফ এম জামান।  

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ জাতীয় পর্যায়ের একটি প্রতিযোগিতা যেখানে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা পানি বিষয়ক সমস্যা সমাধানের জন্য বিভিন্ন বিজ্ঞানভিত্তিক উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করে থাকে। বিগত কয়েক মাসব্যাপী স্কুল ক্যাম্পেইন, ৪ টি মেন্টরিং সেশন, স্টুডেন্ট এম্বাসেডর প্রোগ্রাম আয়োজনের মাধ্যমে বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২১ এর মূল কার্যক্রম শেষ করে। এ বছর সারা দেশের প্রায় ২৫ টি স্কুল ও কলেজ থেকে ৯২ টি দল প্রতিযোগিতায় নিবন্ধন করে এবং তাদের মধ্য থেকে যাচাই বাছাই শেষে ১০ টি দলকে চূড়ান্ত প্রতিযগিতার জন্য মনোনীত করা হয়।    

জাতীয় পর্যায়ে বিজয়ী দলটি সুইডেন এ অনুষ্ঠিত স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২১ এ আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ এর হয়ে অংশগ্রহণ করবে।

উলেখ্য যে, ২০১৭ সালে বাংলাদেশ দল স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ আন্তর্জাতিক প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ডিপ্লোমা অব এক্সেলেন্সি অর্জন করে এসেছে। এছাড়াও ২০২০ সালে বাংলাদেশ পিপলস চয়েস অ্যাওয়ার্ড অর্জন করে।

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২১ এর চূড়ান্ত প্রতিযোগিতার বিস্তারিত ফলাফল জানানো হবে মে মাসের শেষ সপ্তাহে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে।   

স্টকহোম ইন্টারন্যাশনাল ওয়াটার ইন্সটিটিউট ১৯৯৭ সাল থেকে আন্তর্জাতিকভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। স্টকহোম ইন্টারন্যাশনাল ওয়াটার ইন্সটিটিউট কর্তৃক মনোনীত জাতীয় পর্যায়ের আয়োজক হিসেবে হাউজ অফ ভলান্টিয়ার্স বাংলাদেশ প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ প্রতিযোগিতায় বিজয়ী দল সুইডেনের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। আন্তর্জাতিক প্রতিযোগিতাটি প্রতিবছর আগস্ট মাসে স্টকহোমে বিশ্ব পানি সপ্তাহে অনুষ্ঠিত হয়। প্রায় ৩০ টিরও বেশি দেশের ১৫-২০ বছরের তরুণরা প্রতিযোগী হিসেবে আন্তর্জাতিক চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার লক্ষ্য তরুণ শিক্ষার্থীদের পানি বিষয়ক সমস্যা ও তার গবেষণামূলক সমাধানের প্রতি তাদের উৎসাহিত করে তোলা এবং বৈশ্বিক পানি বিষয়ক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য তাদের যোগ্য নেতৃত্ব হিসেবে গড়ে তোলা।

এই প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন  www.sjwpbd.org

এ সম্পর্কিত আরও খবর