২২ দিন ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ বন্ধ

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 04:47:40

ইলিশের প্রজনন রক্ষার্থে ২২ দিনের জন্য বন্ধ হচ্ছে ইলিশ শিকার। শনিবার (৬ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে ২৮ অক্টোবর পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানিয়েছে মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগ।

আর এই ২২ দিন ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ পুরোপুরি বন্ধ থাকবে। আর এই আদেশ বাস্তবায়নে কাজ করবে মৎস্য অধিদপ্তর, কোস্টগার্ড, নৌ-পুলিশসহ আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, আশ্বিনের ভরা পূর্ণিমা হল ইলিশের প্রজনন মৌসুম। এ সময়ে ডিম ছাড়ার জন্য ৭০-৮০ ভাগ মা ইলিশ গভীর সাগর ছেড়ে মিঠা পানির নদীতে চলে আসে। আর চলতি বছর ২৪ অক্টোবর আশ্বিনের পূর্ণিমা।  

তাছাড়া পূর্ণিমার আগে সাগর ছেড়ে নদীতে প্রবেশের সময় এবং পূর্ণিমার পরে নদী ছেড়ে সাগরে চলে যাওয়ার সময় জেলেদের জালে মা ইলিশ ধরা পড়ে। তাই মা ইলিশের আসা-যাওয়া ঠিক রাখতে পূর্ণিমার আগে ১৭দিন এবং পরে ৪দিন অর্থাৎ মোট ২২ ইলিশ নিধনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

এদিকে এই  সময়ে  জেলেদের সহায়তার জন্য বরিশাল বিভাগের ৬ জেলায় ১ লাখ ৩৯ হাজার ৮৩২টি জেলে পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় ২০ কেজি করে চাল দেবে সরকার।

এর মধ্যে বরিশাল জেলায় ৪৩ হাজার ৬৪৪ টি, পটুয়াখালীর ৪৫ হাজার ৬৪২ টি ,  বরগুনার ৩৪ হাজার ২১১টি , পিরোজপুরের ১৪ হাজার ৮৭৫ টি  ও ঝালকাঠির এক হাজার ৪৬০  টি জেলে পরিবার রয়েছে। 

তাছাড়া ইতিমধ্যে ওই সকল জেলে পরিবারের জন্য  ২ হাজার ৭৯৭ মেট্রিকটন চাল বরাদ্দ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এদিকে বরিশাল বিভাগে ইলিশ মাছ নিধন নিষেধাজ্ঞা কার্যকর করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে  মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগ। 

মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক ড. ওয়াহিদুজ্জামান বলেন, বিগত বছরগুলোতে যেসব এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধনের অভিযোগ পাওয়া গেছে সেসব এলাকায় এবার বাড়তি নজরদারী রাখা হবে। এসময় তালিকাভুক্ত জেলে পরিবার প্রত্যেককে  ২০ কেজি করে চাল পাবেন ।

তিনি আরো  বলেন, ইলিশের প্রজনন রক্ষার্থে ইতিমধ্যে প্রান্তিক পর্যায়ের  জেলে ও ইলিশ আড়তদার  এবং জনপ্রতিনিধিদের নিয়ে দফায় দফায় জনসচেতনামুলক সভা করা হয়েছে। এছাড়াও প্রতিটি জেলা ও উপজেলায় টাস্কফোর্স গঠন করা হয়েছে । 

পাশাপাশি  বরিশালে  ২২ দিনের ইলিশ মাছ নিধন বন্ধের কার্যক্রম  তদারকি করতে একটি মনিটরিং কমিটিও গঠন করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা। 

এ সম্পর্কিত আরও খবর