৭ দাবিতে ঢাকায় চলছে পণ্য পরিবহন ধর্মঘট

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 16:22:18

সংসদের পাস হওয়া সড়ক পরিবহন আইনের বিরুদ্ধে এবার আন্দোলনে নেমেছেন পরিবহন মালিক- শ্রমিকরা। আইনটি সংশোধনসহ ৭ দফা দাবিতে ঢাকা বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটে নেমেছে বাংলাদেশ পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

রোববার (৭ অক্টোবর) সকাল থেকে ধর্মঘটের কারণে পণ্য পরিবহনে ট্রাক কার্ভাড ভ্যান চলছে না।

সংগঠনটির দাবিগুলো হলো, সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন করতে হবে; সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা গ্রহণ না করা; ৫ লাখ টাকা জরিমানার বিধান বাতিল ও জামিনযোগ্য ধারায় মামলা করা; টাঙ্গাইল জেলা ট্রাক মালিক সমিতির সদস্য হাসমত আলীসহ মালিক ও শ্রমিক মুক্তি; পুলিশের হয়রানি বন্ধ করা; গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ করা; পর্যাপ্ত সুযোগ-সুবিধাসংবলিত ট্রাক টার্মিনাল বা স্ট্যান্ড নির্মাণ করা; গাড়ির মডেল বাতিল করতে হলে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া; সহজ শর্তে ভারী যানবাহন চালককে ভারী লাইসেন্স দেয়া ও এর আগ পর্যন্ত হালকা বা মধ্যম লাইসেন্স দিয়ে ভারী যানবাহন চালানোর সুযোগ দেয়া; সারা দেশে গাড়ির ওভারলোডিং বন্ধ করা এবং ফুটপাত, ওভারব্রিজ, আন্ডারপাস ও জেব্রাক্রসিং ব্যবহার নিশ্চিত করা।

পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক মকবুল আহমদ জানান, তাদের প্রধান দাবি নতুন আইনে ৩০২ ধারায় মামলা গ্রহণ, বাতিল এবং জামিনযোগ্য মামলা করতে হবে। দাবি মেনে নেয়া না হলে ধর্মঘট চলতে থাকবে।

 

এ সম্পর্কিত আরও খবর