ঠাকুরগাঁওয়ে চালু হচ্ছে বন্ধ রেশম কারখানা

, জাতীয়

ঠাকুরগাঁও প্রতিনিধি, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও | 2023-09-01 12:29:13

লোকসানের কথা বলে দীর্ঘ ১৮ বছর বন্ধ থাকার পর আবার চালু হতে যাচ্ছে ঠাকুরগাঁও রেশম কারখানা। জেলা প্রশাসন, রেশম বোর্ড, আওয়ামী লীগ নেতা ও স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে জেলা প্রশাসকের সভাকক্ষে এক মতবিনিময় সভায় কারখানাটি বেসরকারিভাবে চালুর বিষয়ে সম্মতি দেওয়া হয়েছে।

সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান বাবলু, মাহাবুবুর রহমান খোকন, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, ব্যবসায়ী বাবলুর রহমান, মো. মনিরুজ্জামান, রেশম বোর্ডের সহকারী পরিচালক সুলতান আলী প্রমুখ।

সভায় জেলা প্রশাসক সরকারি ব্যবস্থাপনায় কারখানাটি চালুর প্রতিবন্ধকতা তুলে ধরে ব্যক্তি উদ্যোগে চালুর প্রস্তাব দেন। পরে রেশম বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিম মুঠোফোনে বক্তব্য দেন। সে সময় তিনি বলেন, দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ঠাকুরগাঁও রেশম কারখানাটি চালুর জন্য মেরামত করা হয়েছে। কিন্তু বোর্ডের জনবল সংকট আছে। তাই বোর্ডের পক্ষে এখন কারখানাটি চালু করা সম্ভব নয়। এ জন্য কারখানাটি মাসিক বা বার্ষিক ফি নিয়ে প্রাইভেট সেক্টরে চালানোর সিদ্ধান্ত হতে যাচ্ছে। সভায় এ প্রস্তাব নিয়ে আলোচনার পর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, ব্যবসায়ী বাবলুর রহমান, মো. মনিরুজ্জামান, মামুনুর রশিদ ও আবদুর রাজ্জাক কারখানাটি তাদের উদ্যোগে পরিচালনার আগ্রহ দেখান।

এ বিষয়ে জেলা প্রশাসক কে এম কামরুজ্জামানের সাথে কথা হলে তিনি জানান, স্থানীয় লোকজনের দাবির পরিপ্রেক্ষিতে ব্যক্তি উদ্যোগে রেশম কারখানাটি চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠাকুরগাঁওয়ের স্থানীয় কয়েকজন ব্যবসায়ি এই কারখানাটি নিতে আগ্রহ প্রকাশ করেছেন। বর্তমানে লকডাউনের কারণে সেভাবে যোগাযোগ করতে পারছি না। তবে লকডাউন এর পরেই রেশম কারখানা চালুর একটি সুখবর দিতে পারবো।

আর রেশম বোর্ডের সহকারী পরিচালক সুলতান আলী বলেন, কারখানাটি চালুর জন্য বিভিন্ন যন্ত্রাংশ সংস্কার করা হয়েছে। যেকোনো সময় কারখানা চালুর জন্য প্রস্তুত রয়েছে।

রেশম বোর্ড সূত্রে জানা যায়, ১৯৭৫-৭৬ সালে বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিআরএস ঠাকুরগাঁওয়ের গোবিন্দনগর এলাকায় ৩ দশমিক ৩৪ একর জমির ওপর রেশম কারখানাটি স্থাপন করে। ২০০২ সালে কারখানাটি বন্ধ হয়।

এ সম্পর্কিত আরও খবর