ঝুলন্ত তারের বিচ্ছিরি চিত্র

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 10:27:24

রাজধানীর মূল সড়ক কিংবা অলিগলির ওপরের দিকে তাকালে চোখে পড়ে ঝুলন্ত তারের বিচ্ছিরি চিত্র। তার কত প্রকারের হতে পারে এর কোনো হিসাব নেই। তারগুলোকে রাস্তার ওপরে ঝুলিয়ে রাখার কসরতগুলোও বেশ চমৎকার। এভাবে তার ঝুলিয়ে রেখে যে নগরের সৌন্দর্য্যের বারোটা বাজানো হচ্ছে- এটা বলাও যেন রীতিমতো অপরাধ।

ডিস এন্টেনা, ইন্টারনেট, বিদ্যুত ও জেনারেটরের তার রাস্তার দু’পাশ নিয়ে যাওয়া হয়েছে এদিক-সেদিক। এসব তার ওভার ব্রীজ ও বিদ্যুতের পিলার থেকে শুরু করে সাইনবোর্ড ছাপিয়ে বড় বড় ভবনের সৌন্দয্য নষ্ট করছে। বিভিন্ন জায়গায় বটগাছের ঝুরির মতো ঝুলছে তারের কুণ্ডুলি। সবচেয়ে অবাক করার কথা হলো, এসব তারে ঝুলছে বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ড ও ব্যানার।

সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উদাসীনতা ও যথাযথ আইন প্রয়োগে ব্যর্থতার কারণে বার বার উদ্যোগ নেওয়া হলেও সরানো যায়নি তারের জট। যদিও রাজধানীর সড়কগুলোতে ঝুলন্ত তার (ক্যাবল) অপসারণে গত আট বছর ধরে নানা পদক্ষেপের কথা শুনাচ্ছে সরকার। কিন্তু কার্যকর কোনো ব্যবস্থা এখন পর্যন্ত নিতে পারেনি সংশ্লিষ্ট দফতরগুলো। বলা চলে, এক্ষেত্রে তারা অনেকটা নিষ্ক্রিয়।

তার ছিঁড়ে মাঝেমধ্যেই ঘটছে দুর্ঘটনা। তবে দায়সারাভাবে মাঝে মাঝে কোথাও কোথাও তার কাটলে ঘণ্টাখানেকের মধ্যেই সড়কটি ফিরে পায় পুরোনো চিত্র।

ভুক্তভোগিদের কথা, হয় ক্যাবল অপারেটর ও ইন্টারনেট ব্যবসায়ীদের কাছে বিদ্যুৎ বিভাগ, বিটিআরসি, সিটি কর্পোরেশন কিংবা সংশ্লিষ্ট দফতরগুলো অসহায়। অথবা তাদেরকে বাধ্য করা এবং কঠোরভাবে আইন প্রয়োগ করার বিপরীতে কোনো স্বার্থ জড়িত আছে। নাহলে দিনের পর দিন কিভাবে এ অবস্থা চলছে?

নগরীর সৌন্দর্য রক্ষায় এসব ঝুলন্ত তার অপসারণ কিংবা নামিয়ে ফেলতে কার্যকর পদক্ষেপ দরকার।

এ সম্পর্কিত আরও খবর