বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার বিজয়ী জাওয়াদ-তানজিম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:36:08

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ–২০২১ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় এ বছর বিজয়ী হয়েছেন ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ ও সরকারি বিজ্ঞান কলেজের তানজিম জামান খান।

গত শুক্রবার (৭ মে) বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২১ এর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কোভিড–১৯ এর প্রাদুর্ভাবের কারণে এ বছর বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ এর চূড়ান্ত প্রতিযোগিতা এবং ফলাফল ঘোষণাসহ সকল কার্যক্রম অনলাইনে অনুষ্ঠিত হয়।

হাউজ অফ ভলান্টিয়ার্স বাংলাদেশ (HOV) ও ওয়াটার এইড বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতাটির পৃষ্ঠপোষক হিসেবে ছিল নেসলে বাংলাদেশ লিমিটেড এবং সার্বিক কারিগরি সহায়তা প্রদান করে ইন্ডাস্ট্রিয়াল সাসটেইনেবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিস (ESTex)। 

বিজয়ী দলের সদস্য, মুহাম্মদ আবরার জাওয়াদ ও তানজিম জামান খানের প্রকল্পটি ছিল এমন একটি সমন্বিত পানি ব্যবস্থাপনা প্রক্রিয়া যা আইওটি (IoT) প্রযুক্তি ব্যবহার করে মানুষের পানি ব্যবহার সংক্রান্ত আচরণকে নির্দেশ করবে এবং গার্হস্থ্য বর্জ্য পানিকে পুনর্ব্যবহারযোগ্য করে তুলবে। মূলত কম খরচে কীভাবে মানুষকে ব্যবহৃত পানির পরিমাণ সম্পর্কে জানানো যায় এবং ঘর-গেরস্থালির বর্জ্য দ্বারা দূষিত পানিকে কীভাবে পুনরায় ব্যবহারযোগ্য করে তোলা যায়, তা দেখানোর চেষ্টা করেছে বিজয়ী দলটি।  

বিচারকগণ প্রতিযোগী দলগুলোর গবেষণাপত্র এবং চূড়ান্ত প্রতিযোগিতায় অনলাইনে তাদের প্রকল্পের উপস্থাপনের উপর ভিত্তি করে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী মোট ১০ টি দলের মধ্য থেকে বিজয়ী দল ঘোষণা করেন। তবে চূড়ান্ত প্রতিযোগিতায় একটি দলকে বিজয়ী ঘোষণা করা হলেও পুরো প্রতিযোগিতায় ক্ষুদে পানি বিজ্ঞানীদের চমৎকার সব গবেষণা আর উদ্ভাবন বিচারকদের মুগ্ধ করেছে। জাতীয় পর্যায়ে বিজয়ী এ দলটির জন্য পরবর্তী ধাপ হল সুইডেনের রাজধানী স্টকহোমে অনুষ্ঠিত হতে যাওয়া স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২১ এ আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ এর হয়ে অংশগ্রহণ করা। 

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ জাতীয় পর্যায়ের একটি প্রতিযোগিতা যেখানে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা পানি বিষয়ক সমস্যা সমাধানের জন্য বিভিন্ন বিজ্ঞানভিত্তিক উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করে থাকে। এ বছর সারা দেশের প্রায় ২৫ টি স্কুল ও কলেজ থেকে ৯২ টি দল প্রতিযোগিতায় নিবন্ধন করে এবং তাদের মধ্য থেকে যাচাই বাছাই শেষে ১০ টি দলকে চূড়ান্ত প্রতিযগিতার জন্য মনোনীত করা হয়। প্রতি বছরই জাতীয় পর্যায়ে বিজয়ী দল সুইডেন এ অনুষ্ঠিত স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ এ আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ এর প্রতিনিধিত্ব করে থাকে। এ আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের নিরাপদ পানির প্রয়োজনীয়তা ও স্যানিটেশন এর ব্যাপারে সচেতন করে তোলা এবং তাদের পানি বিষয়ক সমস্যার বিজ্ঞানভিত্তিক ও টেকসই সমাধান খুঁজে বের করার প্রতি আগ্রহী করে তোলাই আয়োজকদের লক্ষ্য।

উলেখ্য যে, ২০১৭ সালে বাংলাদেশ দল স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ আন্তর্জাতিক প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ডিপ্লোমা অব এক্সেলেন্সি অর্জন করে এসেছে। এছাড়াও ২০২০ সালে বাংলাদেশ পিপলস চয়েস অ্যাওয়ার্ড অর্জন করে। 

এই প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন  www.sjwpbd.org

এ সম্পর্কিত আরও খবর