কর্মমুখী মানুষের চাপ বাড়ছে পাটুরিয়া ঘাটে 

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ  | 2023-08-30 00:40:44

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কর্মমুখী মানুষের চাপ বাড়ছে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। গণপরিবহন বন্ধ থাকলেও ব্যক্তিগত ছোট গাড়ি ও যাত্রীবোঝাই করে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ফেরি আসছে পাটুরিয়া ফেরিঘাটে। এরপর দেশের বিভিন্ন এলাকার কর্মস্থলের গন্তব্যে ছুটছে এসব যাত্রীরা।

যাত্রীবাহী জেলা ভিত্তিক বাস, ভাড়ায় চালিত প্রাইভেটকার এবং মোটরসাইকেল করে নির্দিষ্ট গন্তব্যে ছুটছে মানুষ। তবে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। এতে করে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষেরা।

রোববার (১৬ মে) সকাল সোয়া ১০ টার দিকে পাটুরিয়া ফেরিঘাটের ২ নাম্বার পন্টুনে এসে নোঙর করে দৌলতদিয়া থেকে ছেড়ে আসা ছোট ফেরি শাপলা সালুক। ফেরিতে ব্যক্তিগত ২ থেকে ৩টি ছোট গাড়ির সঙ্গে আসে কয়েক'শ যাত্রী। এসব যাত্রীদের গন্তব্যে পৌছে দিতে অপেক্ষায় থাকতে দেখা যায় বাস, প্রাইভেটকার ও মোটরসাইকেল চালকদেরকে।

ঢাকায় ফিরছে কর্মমুখী মানুষ

ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত নবীনগর পর্যন্ত যাত্রী নিয়ে চলে যায় সেলফি, নিলাচল, শুভযাত্রা, নূরে কাবাসহ বিভিন্ন বাস। এরপর থেকে জেলা ভিত্তিক যাত্রী বহন করে বাস শ্রমিকেরা। কিন্তু ভাড়ায় চালিত ছোট গাড়ি এবং মোটরসাইকেল চালকেরা যাত্রী নিচ্ছে নির্দিষ্ট গন্তব্যেই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মোটরসাইকেল চালক বলেন পাটুরিয়া ফেরিঘাট থেকে গাবতলী পর্যন্ত দুই হাজার টাকা ভাড়ায় যাত্রী নিচ্ছেন তিনি। এতে একজন গেলেও দুই হাজার আবার দুই জন গেলেও দুই হাজার টাকা ভাড়া।

মোটরসাইকেলে অধিক ভাড়া দিয়ে যাত্রী যাচ্ছেন গন্তব্যে

আক্কাছ মিয়া নামের এক যাত্রী বলেন, পাটুরিয়া থেকে প্রাইভেটকার করে গাবতলী বা নবীনগর ৫০০ টাকা। আর মোটরসাইকেলে এক হাজার টাকা। ১০০ টাকার ভাড়া এক বা দুই হাজার টাকা দিয়ে উচ্চবিত্তের লোকজন যাতায়াত করতে পারলেও নিম্নবিত্তের লোকজন বাসে করে ভেঙে ভেঙে গন্তব্যে যাওয়া ছাড়া কোন বিকল্প নেই বলে জানান তিনি।

সার্বিক পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, জেলা ভিত্তিক বাস চলাচলের বিষয়টি জেলা পুলিশ দেখবাল করছে। ঢাকা আরিচা মহাসড়কে কর্মমুখী মানুষের চাপ থাকলেও মহাসড়কের কোথাও কোন যানজট নেই। পুরো মহাসড়ক এলাকা জুড়ে হাইওয়ে পুলিশের টহল টিম কাজ করছে বলে জানান তিনি।

ঢাকায় ফিরছে কর্মমুখী মানুষ

সাটুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম বলেন, মানিকগঞ্জের বারবারিয়া এলাকা পর্যন্ত ঢাকামুখী বাসগুলো চলাচল করছে। আর বারবারিয়া ব্রীজের পূর্ব পার্শ্ব থেকে আবার ঢাকামুখী বাস অপেক্ষামাণ রয়েছে। যাত্রীরা ভেঙে ভেঙে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার কর্মস্থলে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর