মহাসড়কে ভোগান্তি, স্বাভাবিক নৌরুট 

, জাতীয়

খন্দকার সুজন হোসেন , স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:07:19

ভেঙে ভেঙে জেলা ভিত্তিক গণপরিবহন ব্যবস্থা চালু থাকায় ভোগান্তিতে পড়েছে কর্মমুখী সাধারণ যাত্রীরা। তবে যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌরুটে। পর্যাপ্ত ফেরি চলাচল করায় কমেছে নৌরুটের ভোগান্তি।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ছোট বড় মিলে ১৬টি ফেরি চলাচল করছে। আর আরিচা-কাজিরহাট নৌরুটে রয়েছে চারটি ফেরি। এতে করে যাত্রী ও যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে এই দুই নৌরুটে।

এদিকে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ঢাকামুখী যাত্রীদের চাপ রয়েছে ঢাকা আরিচা মহাসড়কে। জেলা ভিত্তিক যান চলাচল অব্যাহত থাকায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বারবারিয়া এবং সিংগাইর উপজেলার ধল্ল্যা এলাকায় পুলিশের চেকপোস্ট কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

ঢাকামুখী যাত্রীবাহী সকল বাস ঘুরিয়ে দিচ্ছে পুলিশ। এতে করে অল্প কিছু পথ পাঁয়ে হেঁটে আবার ঢাকা জেলার গাড়িতে করে গন্তব্যে যেতে হচ্ছে যাত্রীদের। এতে করে অধিক ভোগান্তিতে নারী এবং শিশুরা। আর রোববার মধ্যরাত থেকে অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচলের বিধান থাকলেও যাত্রী বোঝাই করে চলাচল করছে জেলা ভিত্তিক বাস।

বাস থেকে যাত্রী নামিয়ে দিচ্ছে পুলিশ

সোমবার (১৭ মে) সকাল সাড়ে ১০টা পর্যন্ত ঢাকা আরিচা মহাসড়ক ঘুরে এমন চিত্র দেখা যায়।

এসব বিষয়ে জানতে চাইলে সাথী আক্তার নামে এক গার্মেন্টস কর্মী বলেন, রাস্তাঘাট ও ফেরি পারাপারে ভোগান্তি হয় বলে আরও দুই দিন ছুটি থাকার পরও আগে বাগেই কর্মস্থলের উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। ফেরিঘাটে ভোগান্তি না হলেও ভেঙে ভেঙে বাস পরিবর্তন করায় বেশ ভোগান্তিতে পড়েছেন তিনি।

পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছে মানুষ

আবু বক্কর নামে মধ্য বয়সী এক দোকান শ্রমিক বলেন, পাবনার কাজিরহাট থেকে ফেরিতে করে আরিচা ঘাটে আসেন তিনি। ৬০ টাকা ভাড়া দুইশো টাকা দিয়ে আরিচা থেকে নবীনগরের উদ্দেশ্যে রওয়ানা করেন। কিন্তু বারবারিয়া বাস স্ট্যান্ডের অনেক আগেই বাস থেকে যাত্রী নামিয়ে দেয় পুলিশ। এখন গাট্টি বোঁচকা কাঁদে নিয়ে অপর বাসের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন বলে মন্তব্য করেন।

এসব বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর সাহা বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী মানিকগঞ্জ থেকে ঢাকা জেলায় গণপরিবহন চলাচলের কোন সুযোগ নেই। যে কারণে জেলা পুলিশের লোকজন বিষয়টি কঠোরভাবে দেখবাল করছে বলে জানান তিনি।

গণপরিবহনে অর্ধেক যাত্রীর বিষয়ে শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা বিএম রুহুল আমিন বলেন, মহাসড়কের টেপড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন তিনি। এছাড়া পাটুরিয়া ফেরিঘাট এলাকায় এসি ল্যান্ডের মোবাইল কোর্ট রয়েছে। এরই মধ্যে চারটি যানবাহনে মামলা করা হয়েছে। বিষয়টি কঠোরভাবে দেখবাল করা হচ্ছে বলে জানান তিনি। 

এ সম্পর্কিত আরও খবর