বৃষ্টিতেই ভেঙে গেলো গৃহহীনদের ঘর!

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-09-01 07:03:32

অপরিকল্পিত নিম্নমানের সামগ্রী দিয়ে মুজিবর্ষের ঘর নির্মাণ করায় বৃষ্টিতে ভেঙে পড়েছে জামালপুরের ইসলামপুর উপজেলার দুটি গৃহহীন পরিবারের ঘর। ঘটনাটি ঘটেছে উপজেলার সদর ইউনিয়নের পঁঁচাবাহলা গ্রামে। এনিয়ে আতঙ্ক রেয়েছে ওই দুটি পরিবার। তবে উপজেলা প্রশাসন বলছে নতুন মাটির ওপর ও ঘরগুলোর পাশে খাল থাকায় বৃষ্টিতে ঘরের মাটি সরে গিয়ে ভেঙে গেছে। সোমবার (১৭ মে) থেকে ওই দুটি ঘরের মেরামতের কাজ শুরু হয়েছে।

স্থানীয় ও সচেতন মহলের অভিযোগ, প্রধানমন্ত্রীর উপহার জমি ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত ঘরগুলি অপরিকল্পিত নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে তৈরি করার কারণে ভেঙে পড়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলায় ২০-২০২১ অর্থ বছরের প্রথম পর্যায়ে সরকারি খাস জমিতে ‘ক’ শ্রেণির ৮৮টি ভূমিহীন পরিবারের বসবাসের জন্য নির্মিত হয়েছে প্রধানমন্ত্রীর উপহার সেমি পাকা বাড়ি। উপজেলায় খাস জমি খুঁঁজে ভূমিহীন ও গৃহহীনদের ২ শতাংশ জমি দিয়ে এসব ঘর তৈরি করে দেওয়া হয়েছে। দুই ক বিশিষ্ট প্রতিটি আধাপাকা ঘরের নির্মাণের ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। গৃহ নির্মাণের সরাসরি কাজের তদারকি করছেন উপজেলা প্রশাসন ।

সোমবার (১৭ মে) দুপুরে উপজেলার পঁঁচাবাহলা গ্রামে সরেজমিনে গিয়ে জানা গেছে, খালের পাশ দিয়ে নতুন মাটি কেটে এক সারিতে পাঁচটি ও অপরপাশে দুটি সেমিপাাকা নির্মিত ঘরে বসবাস করছেন ৭টি গৃহহীন পরিবার। তারা গত পাঁচ মাস থেকেই ওইসব ঘরেই বসবাস করে আসছেন। ঈদের দ্বিতীয় দিন শনিবার গভীর রাতে প্রচণ্ড বেগে বৃষ্টি হওয়ায় খালের পশ্চিম পাশের দুটি ঘরের মাটি সরে গিয়ে বুদু মন্ডলের অর্ধেক ঘর ও আলম মন্ডলের আংশিক ঘর ভেঙে গেছে।

উপকারভোগী ঘরের মালিক বুদু মন্ডল ও আলম মন্ডল জানান, ঘরের ভিটার মাটি নরম হওয়ায় গত কয়েকদিনে বৃষ্টির কারণে মাটি দেবে গিয়ে আমাদের ঘর ভেঙে পড়েছে। আমরা খুব আতঙ্কে আছি।

এব্যাপারে ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম.মাজহারুল ইসলাম জানান, গত দুই দিনে বৃষ্টির কারণে দুটি ঘরের সমস্যা হয়েছে। আজ সকাল থেকেই ঘরগুলো ঠিক করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর