সাংবাদিকের সঙ্গে দূরত্ব সৃষ্টি হোক সরকার চায় না: আইনমন্ত্রী

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 01:46:45

প্রথম আলোর জৈষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলাম ন্যায় বিচার পাবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট মো. আনিসুল হক। তিনি বলেছেন, নিশ্চয়ই ন্যায় বিচার পাবেন। আর সাংবাদিক ও সরকারের মধ্যে দূরত্ব সৃষ্টি হোক এটি সরকার কখনই চান না। যদি কোন সন্দেহ থাকে সেটা দূর করার জন্য সরকার কাজ করবে।

মঙ্গলবার (১৮ মে) রাতে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরফ নেতৃবৃন্দ ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং সাধারণ সম্পাদক ইলিয়াস খান আইনমন্ত্রীর বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। এসময় পাশে ছিলেন বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস, অর্থ সম্পাদক মাসুদুল হক প্রমুখ।

আইনমন্ত্রী বলেন, এরকম একটি ঘটনায় সরকার এবং সাংবাদিকদের সাথে দূরত্ব সৃষ্টি হোক এরকম কোন কাজ সরকার নিশ্চয়ই চায় না। যদি কোন সন্দেহ থাকে সেটা দূর করার জন্য সরকার কাজ করব।

সাংবাদিক নেতৃবৃন্দ যে তদন্তের কথা বলেছেন সে প্রসঙ্গে তিনি বলেন, ওনারা যে তদন্তের কথা বলেছেন নিশ্চয়ই আলাপ-আলোচনা করে দেখা হবে। তাছাড়া আগামী পরশুদিন বোধহয় জামিনের শুনানি। জামিনের শুনানি নিশ্চয়ই আদালত দেখবেন, আদালত সবকিছু বিবেচনা করবেন। আমিও প্রসিকিউশনকে মামলাটা খতিয়ে দেখার জন্য বলব।

ন্যায় বিচার পাবে কি না এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ন্যায় বিচার, নিশ্চয়ই ন্যায় বিচার পাবেন।

প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, রোজিনা ইসলামকে পেশাগত দায়িত্ব পালনের সময় তাকে হ্যারেজ করা হয়েছে, তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে। তল্লাশির নামে নির্যাতন করা হয়েছে। এই ঘটনার জন্য যারা দায়ী, যে কর্মকর্তারা নির্যাতন করেছে তাদের সুষ্ঠু তদন্ত করতে হবে। সেটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে নয়, এটা বাহিরের অন্য কোন মন্ত্রণালয় দিয়ে আমরা আইনমন্ত্রীকে বলেছি সম্ভব হলে তার মন্ত্রণালয়ের লোকজন দিয়ে এটার সুষ্ঠু তদন্ত করে এর বিচার করতে হবে।

তিনি বলেন, সাংবাদিকরা দেশের জন্য কাজ করে, সাংবাদিকরা গণতন্ত্রের জন্য কাজ করে, সাংবাদিকরা মানুষের জন্য কাজ করে। তিনি (রোজিনা) কিন্তু ব্যক্তিগত স্বার্থের জন্য সেখানে যাননি। একজন সাংবাদিকের যখন হামলা হয় তখন সমস্ত সাংবাদিকের গায়ে সেটা লাগে। আমার সহকর্মীর এই অবস্থা কালকে আমারও এই অবস্থা হতে পারে। এর আগে আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছি, তথ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করেছি।

আইনমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন। তার সাংবাদিকদের প্রতি একটি সহানুভূতিশীল মন আছে, তার প্রতি আমাদের ভরসা আছে। আমরা বলেছি রোজিনা যেখানে কারাগারে আছে সেখানে যে কয়দিন থাকবে, সেখানে সে ভালোভাবেই থাকবে তাকে কোনরকম নির্যাতন যেন করা না হয় সেটা আমরা বলেছি।

পাশাপাশি আমরা দাবি করেছি মামলাটা প্রত্যাহার করে তাকে মুক্তি দেওয়া হোক। আমরা চাই না গণমাধ্যমের সঙ্গে সরকারের মুখোমুখি কোন অবস্থান তৈরি না হোক। আমরা এ দেশকে ভালোবাসি, সাংবাদিকরা দেশের জন্য কাজ করে, দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করে।

এ সম্পর্কিত আরও খবর