স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব ছিল, করেনি: অর্থমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 04:48:00

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ব্যবহারের জন্য ৪০টি অক্সিজেন জেনারেটর কেনা হবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অধীন কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) এ জেনারেটর কিনবে। অবশ্য এ ব্যাপারে উন্মুক্ত কোনো দরপত্র ডাকা হবে না। কেনা হবে সরাসরি ক্রয়পদ্ধতিতে (ডিপিএম)।

বুধবার (১৯ মে) অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-বিষয়ক প্রস্তাব নীতিগতভাবে অনুমোদিত হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এভাবে কেনাকাটায় অনিয়ম ও দুর্নীতি হওয়ার আশঙ্কা বেশি কী না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমি একমত। তবে স্বাস্থ্যখাত অত্যন্ত জরুরি বিষয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব ছিল এসব চাহিদার বিষয়ে যথাযথ সময়ে ব্যবস্থা গ্রহণ করা। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় সেটা করেনি। করতে পারলে আরও সাশ্রয়ী হওয়া যেত। যদিও অর্থ মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে সাশ্রয়ী হতে বলে দেওয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, বারবার যদি একই রকম ভুল হয় তাহলে এগুলো অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা থেকে বাদ যাবে। তবে এখন যেগুলো আসছে, সেগুলো নতুন। কোভিড সারা বিশ্বে তাণ্ডবলীলা চালাচ্ছে। এর মধ্যে কাজের পরিধিও বাড়ছে। এখন এগুলো চিন্তা না করে মানুষের প্রাণ বাঁচাতে হবে। এই বিবেচনায় আজ এটিকে অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ, ৪০টি অক্সিজেন জেনারেটর কেনায় সব মিলিয়ে ৯২ কোটি টাকার বেশি খরচ পড়বে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, একেকটি জেনারেটর স্বয়ংক্রিয়ভাবে প্রতি মিনিটে ৪০৫ লিটার পর্যন্ত অক্সিজেন উৎপাদনে সক্ষম হবে। প্রতি সেট যন্ত্র থেকে অক্সিজেন সরবরাহ করা যাবে অন্তত এক হাজার শয্যায়। সিলিন্ডারের মাধ্যমেও অক্সিজেন দেওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর