১৩৫ কোটি ৮০ লাখ টাকার দুর্নীতি মামলায় বিএনপি নেতার স্ত্রী কারাগারে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 20:39:52

 

নগরীর হালিশহর থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর স্ত্রী জমিলা নাজনীন মাওলাকে কারাগারে পাঠিয়েছেন আদালত। ২০০৮ সালে দায়ের করা এই মামলায় ২ নং আসামি তিনি। এতদিন এই মামলায় জামিনে ছিলেন।

সোমবার (০৮ অক্টোবর) মহানগর বিশেষ ট্রাইব্যুনাল ১ এর বিচারক আকবর হোসেন মৃধার আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানো আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে মহানগর পিপি অ্যাডভোকেট ফখরুদ্দীন চৌধুরী বলেন, রাইজিং স্টিল মিলস লিমিটেডের চেয়ারম্যান জমিলা নাজনীন মওলার বিরুদ্ধে ২০০৮ সালে সাইথ ইস্ট ব্যাংকের থেকে ঋণ নিয়ে অর্থ আত্মসাৎ করার অভিযোগে মামলা দায়ের করেন দুর্নীতি দমন কমিশন। এই মামলায় তিনি এতদিন জামিনে ছিলেন। আজ জামিনের মেয়াদ শেষ হওয়ায় আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে আদালত তার আবেদন নাকচ করে দিয়ে আসামিকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

এছাড়া এই মামলায় অন্য দুই আসামিকে পলাতক হিসেবে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। দুদকের পিপি কাজী সানোয়ার আহমেদ লাভলু বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা দুর্নীতির মামলায় রাইজিং স্টিল মিলসের চেয়ারম্যান জমিলা নাজনীন মওলাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

উল্লেখ্য, সাউথ ইস্ট ব্যাংকে ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ৪ টি এলসির মাধ্যমে ৪টি জাহাজ ক্রয় করেন রাইজিং স্টিল মিলস লিমিটেড। এই প্রক্রিয়ায় কোম্পানিটি সাইথ ইস্ট ব্যাংক হালিশহর শাখা থেকে ঋণ সুবিধা গ্রহণ করেন। এই সুবিধা গ্রহণ করে ১৩৫ কোটি ৮০ লাখ ৪০ হাজার ২৮৮ টাকা আত্মসাৎ করেন। এই ঘটনায় দুর্নীতি দমন কমিশনের নজরে আসলে ২০১৬ সালের ২৬ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের তৎকালীন উপপরিচালক মোঃ মোশারফ হোসাইন মৃধা বাদী হয়ে ৬জনকে আসামি করে হালিশহর থানায় একটি মামলা দায়ের করেন।

মামলায় আসামিরা হলেন, আমজাদ হোসেন চৌধুরী, জামিলা নাজনীন মাওলা, মোঃ জসিম উদ্দিন চৌধুরী, আসলাম চৌধুরী, সাউথ ইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম, সাউথ ইস্ট ব্যাংক হালিশহর শাখার ব্যবস্থাপক মাহবুবুর রাহমান সাব্বির।

এই মামলায় আসলাম আসলাম চৌধুরী ব্যাংকের প্রদত্ত ঋণের জিম্মাদার ছিলেন। তিনি বর্তমানে বিভিন্ন মামলায় কারাগারে থাকলেও এই মামলায় জামিনে রয়েছেন। তার স্ত্রী রাইজিং স্টিল মিলস লি. এর চেয়ারম্যান জামিলা নাজনীন মাওলা এই মামলায় উচ্চ আদালতের জামিন লাভ করেন। উচ্চ আদালতের জামিনের বিরুদ্ধে চ্যালেঞ্জ করে রাষ্ট্রপক্ষ সুপ্রিম কোর্টে আবেদন করলে কোর্ট তাদের ১২ সপ্তাহের জামিন দেন এবং এই সময় শেষে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। ১২ সপ্তাহ সময় শেষে তিনি নিম্ম আদালতে আত্মসমর্পণ করে চার্জশীট পর্যন্ত জামিন লাভ করেন। মামলাটি তদন্ত করে গত ২৪ জুলাই আদালতে চার্জশীট দেওয়া হয়। চার্জশীটে দুই ব্যাংকারকে এই মামলা থেকে অব্যাহতি দিয়ে অন্য চার আসামিকে অভিযুক্ত করা হয়।

আজ ( ৮ অক্টোবর) আদালত চার্জশীট গ্রহণ করেন। যেহেতু চার্জশীট পর্যন্ত বিএনপি নেতা আসলাম চৌধুরীর স্ত্রী জামিলা নাজনীন মাওলার জামিন ছিল সেজন্য তিনি আদালতে উপস্থিত হয়ে পুনরায় জামিন আবেদন করেন। আদালত তার জামিনে আবেদন নাকচ করে দিয়ে তাকে কারাগারে প্রেরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর