ভূমি সংক্রান্ত সকল ফি এখন অনলাইনে

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 01:34:53

ভূমি সংক্রান্ত সকল ফি এখন অনলাইনে প্রদান করা যাবে। সোমবার (২৪ মে) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে কয়েকটি অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসময় উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

ভূমিমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য ভূমি সংক্রান্ত কাজ অনলাইনে নিয়ে আসা। এরইমধ্যে অনেক সেবা শুরু হয়েছে। আজ ফি প্রদানের কার্যক্রমের একটি ধাপ শুরু হলো।

ভূমি মন্ত্রণালয়ের উদ্যােগে অনলাইনে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফি সহ যাবতীয় ফি পরিশোধের জন্য ভূমি মন্ত্রণালয়ে একটি অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিকগণ এখন ঘরে বসেই অনলাইনে সকল ফি প্রদান করতে পারবেন।

অনলাইনে ভূমি মন্ত্রণালয়ের সকল সেবা স্থাপনের জন্য ভূমিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ভূমি মন্ত্রণালয়, পেমেন্ট গেটওয়ে চ্যানেল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান উপায়, নগদ ও বিকাশ ও ব্যাকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এতে ভূমিসেবা প্ল্যাটফর্ম, পেমেন্ট গেটওয়ে চ্যানেল ও ব্যাংকের মধ্যে সমন্বয় হবে।

বাংলাদেশের নাগরিকগণ উপায়, নগদ, বিকাশ এবং অন্যান্য পেমেন্ট গেটওয়ে চ্যানেলের মাধ্যমে তাদের জমির বিভিন্ন ফি প্রদান করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর