ঘূর্ণিঝড় ইয়াস: বরগুনায় ৬৪২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা | 2023-08-25 01:48:44

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় বরগুনা জেলার ৬টি উপজেলায় ৬৪২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে এবং দুর্যোগকালীন এবং পরবর্তী সময় চিকিৎসা সেবায় ৪৪টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে।

সোমবার (২৪ মে) বিকাল ৪টার দিকে বরগুনা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করে মানুষের অবস্থানের জন্য প্রস্তুত করা হয়েছে এসব আশ্রয়কেন্দ্র।

জানা যায়, জেলা প্রশাসকের কার্যালয়সহ জেলার সকল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় জনসাধরণকে সচেতেন করতে মাইকিংয়ের মাধ্যমে প্রচার চালিয়ে যাচ্ছেন স্বেচ্ছাসেবকরা। ঘূর্ণিঝড়ের বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে জেলা জুড়ে এরই মধ্যে শুরু হয়েছে সতর্কমূলক প্রচার। জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদ, রেড ক্রিসেন্ট ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে।

বরগুনা জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. লুৎফর রহমান বলেন, বরগুনায় ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় ১ কোটি ৩৩ লাখ টাকা ও ৩৫৭ মেট্রিক টন চাল মজুদ রয়েছে। যা পরবর্তীতে প্রতিটি উপজেলায় বণ্টন করা হবে। এছাড়াও শিশু খাদ্যের জন্য ৬ লাখ ও গো-খাদ্যের জন্য ৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রায় ৭ হাজার ৫০০জন স্বেচ্ছাসেবী ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। তারা সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি ঘূর্ণিঝড় পূর্ববর্তী ও পরবর্তী সময়ে করণীয় সম্পর্কে বুঝাচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর