ফিলিস্তিনি রাষ্ট্রদূতের করা মন্তব্যে পররাষ্ট্রমন্ত্রীর ক্ষোভ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:52:32

বাংলাদেশের পাসপোর্ট ইস্যুতে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূতের করা মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২৫ মে) ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে ফিলিস্তিনের রাষ্ট্রদূতের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোন রাষ্ট্রদূত, কে কি বলল তাতে আমাদের কিছু যায় আসে না। আমরা একটি স্বাধীন সার্বভৌম দেশ। আমাদের পররাষ্ট্র নীতি আমরা নিজেরা ঠিক করি।

বাংলাদেশের নতুন পাসপোর্টে পরিবর্তনকে ‘অগ্রহণযোগ্য’ বলে সোমবার (২৪ মে) সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসেফ রামাদান মন্তব্য করেন।

বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরায়েলের প্রতি বিধিনিষেধের কথা উঠিয়ে নেওয়া প্রসঙ্গে ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, এ ঘটনায় আমরা খুশি হতে পারিনি কিন্তু এটা বাংলাদেশের সিদ্ধান্ত। আমি এটাকে রাজনৈতিকভাবে দেখতে চাই না। বিষয়টিকে বাংলাদেশের সরকারকে আবারও বিবেচনার অনুরোধ জানান রামাদান।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বাংলাদেশের পাসপোর্ট যেন ‘আন্তর্জাতিক মানের’ হয় সেজন্যই এ পরিবর্তন আনা হয়েছে।

এ বিষয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেন, আপনি কি বলছেন যে গত ৫০ বছর ধরে বাংলাদেশি পাসপোর্ট আন্তর্জাতিক মান বজায় রাখেনি। ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশ যারা পাসপোর্টে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা উল্লেখ করছে তাদের পাসপোর্ট কি আন্তর্জাতিক মানসম্পন্ন নয়?

এ সম্পর্কিত আরও খবর