রাজশাহী ছাড়লো ম্যাংগো স্পেশাল ট্রেন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 14:19:55

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ৭ হাজার ২৬৮ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এর মধ্যে ট্রেনটি রাজশাহী থেকেই  ৬ হাজার ৩৪৩ কেজি আম নিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটি স্বল্প ভাড়ায় প্রতিদিন আমসহ অন্যান্য ফল এবং কাঁচামাল ঢাকায় নিয়ে যাবে।

বৃহস্পতিবার (২৭ মে) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁপাইনবাবগঞ্জেও এই ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। চাঁপাইনবাবগঞ্জ থেকে আম নিয়ে এসে ট্রেনটি ৫টা ২০ মিনিটে রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছে। এরপর এখানেও আম উঠানো হয়। পরে ৫টা ৫০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে আবার যাত্রা শুরু করে।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম জানান, রাজশাহী স্টেশন থেকে ২ হাজার ৪১৯ কেজি আম তোলা হয়েছে। চারঘাটের সারদা স্টেশন থেকে তোলা হয়েছে ১ হাজার ৩১১ কেজি। আর রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী স্টেশনে আম উঠেছে ২ হাজার ৬১৩ কেজি।

রেলওয়ের কর্মকর্তারা জানান, এই ট্রেনে রাজশাহী থেকে কেজি প্রতি মাত্র ১ টাকা ১৭ পয়সা খরচে আম ঢাকায় পাঠানো যাবে। আর চাঁপাইনবাবগঞ্জ থেকে খরচ পড়বে ১ টাকা ৩০ পয়সা। এই ট্রেনে কোন যাত্রী পরিবহন করা হবে না। গতবছর প্রথমবারের মত এই ট্রেন চালু করা হয়েছিল। প্রথম বছর চাষী ও ব্যবসায়ীদের থেকে সাড়া পাওয়ায় এবারও ট্রেনটি চালু করা হলো।

জানা যায়, প্রতিদিন ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে দুপুর ২টায় যাত্রা শুরু করবে। আর রাজশাহী থেকে ছাড়বে ৫টা ৫০ মিনিটে। রাত ১২টা ৪৫ মিনিটে ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশনে গিয়ে পৌঁছাবে।

এ সম্পর্কিত আরও খবর